রবিবার ২১ জুলাই, ২০১৯ ১০:০৭ এএম


ক্ষুধার জ্বালায় দুধের সন্তান রেখে আন্দোলনে ফাতেমা

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ২০:১৮, ১৭ জুন ২০১৮  

ক্ষুধার জ্বালায় দুধের সন্তান রেখে আন্দোলনে যোগ দিয়েছেন শিক্ষক ফাতেমা খাতুন শিল্পী। স্বামী-সন্তান ছেড়ে খোলা আকাশের নিচে রোদের মধ্যে শিক্ষকদের সঙ্গে আন্দোলনে যুক্ত হয়েছেন তিনি। সব কিছু ফেলে নিজের ন্যায্য দাবি আদায়ের চেষ্টা করে যাচ্ছেন।

খুলনার বটিয়াঘাটা মুক্তিযোদ্ধা কলেজের শিক্ষক ফাতেমা খাতুন। স্থানীয় কলেজ থেকে মাস্টার্স পাশ করে দীর্ঘ ১৮ বছর ধরে শিক্ষাকতা করছেন। সংসারে তার দুই মেয়ে ও ছেলে। ছোট মেয়ের বয়স দেড় বছর। স্বামী একটি বেসরকারি প্রতিষ্ঠানে চাকরি করেন। সবাইকে রেখেই তিনি গত ৭ দিন ধরে ঢাকায় এসে শিক্ষকদের সঙ্গে আন্দোলনে যুক্ত হয়েছেন। প্রতিদিন জাতীয় প্রেস ক্লাবের সামনে খোলা আকাশের নিচে মূল সড়কের পাশে শিক্ষকদের সঙ্গে স্লোগান দিয়ে যাচ্ছেন।

তিনি বলেন, জীবনের মায়া ছেড়ে ঢাকায় এসে আন্দোলনে যুক্ত হয়েছি। নিজের সম্মান যদি না থাকে তবে কি হবে পরিবার আর সংসার দিয়ে? এ সময় কান্নায় ভেঙে পড়েন তিনি।

অশ্রুসিক্ত কণ্ঠে এ শিক্ষক বলেন, যুগের পর যুগ বেতন ছাড়া চাকরি করছি। সন্তানদের কোনো চাহিদা মেটাতে পারি না। প্রতিদিন স্বামীর বাজে কথা শুনতে হয়। শাশুড়ি বকাঝকা করেন। ছেলে-মেয়েদেরও কিছু দিতে পারি না। শুধু দায়িত্ব নিয়ে শিক্ষাকতা করে যাচ্ছি। লজ্জায় কোনো আত্মীয় স্বজনের বাড়িতেও বেড়াতে যাই না। এভাবে চিরদিন বেঁচে থাকা যায় না। তাই সব ছেড়ে বাধ্য হয়েই ঢাকায় এসে আন্দোলনে যোগ দিয়েছি।

সব খবর
এই বিভাগের আরো খবর