রবিবার ১৭ ফেব্রুয়ারি, ২০১৯ ১৬:২২ পিএম

Sonargaon University Dhaka Bangladesh
University of Global Village (UGV)

নেতৃত্বের গুণাবলী বিকাশে মাউশির ৩দফা নির্দেশনা

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৪:০৬, ১২ ফেব্রুয়ারি ২০১৯   আপডেট: ১৪:১১, ১২ ফেব্রুয়ারি ২০১৯

মাধ্যমিক থেকে কলেজ পর্যন্ত বছরে চার দফায় ক্লাস ক্যাপ্টেন পরিবর্তনসহ ৩ দফা নির্দেশনা জারি করেছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর। সোমবার (১১ ফেব্রুয়ারি) শিক্ষা অধিদপ্তর থেকে এ সংক্রান্ত নির্দেশনার চিঠি সব উপ-পরিচালক, জেলা শিক্ষা কর্মকর্তা, উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা এবং শিক্ষা প্রতিষ্ঠানগুলোর পরিচালনা পর্যদের সভাপতি ও প্রতিষ্ঠান প্রধানদের কাছে পাঠানো হয়েছে। 

নির্দেশনায় বলা হয়েছে, ক্লাসে বার্ষিক পরীক্ষায় যারা প্রথম, দ্বিতীয় ও তৃতীয় স্থান অর্জন করে কেবল তাদেরকেই সারা বছরের জন্য ক্লাস ক্যাপ্টেনের দায়িত্ব দেয়া হয়। ফলে অধিকাংশ শিক্ষার্থীর মধ্যে নেতৃত্বের গুণাবলী বিকশিত হওয়ার সুযোগ সৃষ্টি হয় না।

শিক্ষার্থীদের মধ্যে নেতৃত্বের গুণাবলী, সময় সচেতনতা, দায়িত্ববোধ ও পরিষ্কার-পরিচ্ছন্নতা বোধ তৈরি করার জন্য ক্যাপ্টেনদের ভূমিকা গুরুত্বপূর্ণ। বিদ্যালয়, বিদ্যালয়ের অঙ্গন এবং ওয়াশব্লক পরিচ্ছন্ন রাখার ব্যবস্থা গ্রহণ করতে বলা হয়েছে অধিদপ্তরের আদেশে। প্রতি বৃহস্পতিবার শিক্ষার্থীরা পরিষ্কার পরিচ্ছন্নতা কার্যক্রম পরিকল্পনা ও পরিচালনা করবে এবং শিক্ষকরা সহযোগিতা করবে।

বিজয় দিবস, স্বাধীনতা দিবস, জাতীয় শিশু দিবস, জাতীয় শোকদিবস ও অন্যান্য জাতীয় দিবসগুলোসহ পাঠ্যপুস্তক উৎসব, বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা, মিলাদ, বিতর্ক প্রতিযোগিতা, বিদায় অনুষ্ঠান শিক্ষার্থীদের দিয়ে পরিকল্পনা ও পরিচালনা শিক্ষার্থীদের দিয়ে করাতে বলা হয়েছে। শিক্ষকদের এ কাজে সহযোগিতা করতে বলেছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর।  

http://www.educationbangla.com/media/PhotoGallery/2017June/caten20190212080618.jpgএকই সঙ্গে শুধু ক্লাসের ভালো শিক্ষার্থীকে নয়, তিন বা চারজনকে একসঙ্গে ক্যাপ্টেন মনোনীত করে প্রতি তিন মাস পর দায়িত্ব দিতে বলা হয়েছে। এছাড়া শিক্ষা প্রতিষ্ঠানের পরিচ্ছন্নতা নিশ্চিতকরণ এবং সব জাতীয় দিবসসহ বিভিন্ন অনুষ্ঠান উদযাপন পরিচালনা শিক্ষার্থীদের দিয়ে করাতে বলা হয়েছে।

সব খবর
এই বিভাগের আরো খবর