রবিবার ০৫ এপ্রিল, ২০২০ ০:৪৬ এএম


কোচিং বাণিজ্যে জড়িত শিক্ষকদের হুঁশিয়ারি শিক্ষামন্ত্রীর

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ০০:২১, ২৪ ফেব্রুয়ারি ২০২০   আপডেট: ০৯:৪৯, ২৪ ফেব্রুয়ারি ২০২০

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, কারিগরি শিক্ষাকে সমৃদ্ধ করতে প্রতিটি জেলা-উপজেলায় টেকনিক্যাল স্কুল প্রতিষ্ঠা করা হবে।  তিনি বলেন, যারা বিশেষ কিছু নিয়ে গবেষণা করবেন তারাই কেবল অনার্স ডিগ্রির উপর জোর দেবেন। আমরা চাই বাংলাদেশের এই বিশাল যুবশক্তি জনশক্তিতে পরিণত হোক। তাই আমরা এখন কারিগরি শিক্ষার ওপর জোর দিচ্ছি। বর্তমান সময়ে কারিগরি শিক্ষার বিকল্প নাই। রবিবার (২৩ ফেব্রুয়ারি) সন্ধ্যায় হবিগঞ্জের নবীগঞ্জে দিনারপুর কলেজে এক সংবর্ধনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
শিক্ষামন্ত্রী দিপু মনি শিক্ষকদের উদ্দেশে বলেছেন, কোচিং বাণিজ্য অনৈতিক বাণিজ্য। এ কাজ থেকে শিক্ষকদের দূরে থাকতে হবে। পাশাপাশি নোট ও গাইড বই কোনো অবস্থাতেই শিক্ষার্থীদের চাপিয়ে দেওয়া যাবে না। এ ধরনের অন্যায়ের প্রমাণ পাওয়া গেলে সেই শিক্ষাপ্রতিষ্ঠান ও শিক্ষকের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।
শিক্ষামন্ত্রী দিপু মনি বলেছেন, আমরা অনেক অভিভাবক সন্তানদের জিপিএ-৫ পাওয়ার জন্য চাপ দিয়ে থাকি। এটা কখনো কাম্য হতে পারে না। শিক্ষার্থীদের চাপ না দিয়ের নিজের মতো বা স্বাভাবিকভাবে বেড়ে ওঠার সুযোগ করে দিতে হবে। যে শিক্ষার্থীরা নিজেদের মতো স্বাধীনভাবে পড়াশোনার সুযোগ পায়, তারাই এগিয়ে যায়।

সব খবর
এই বিভাগের আরো খবর