বুধবার ১৩ নভেম্বর, ২০১৯ ২৩:৩১ পিএম


কেমন হলো এমবিবিএস ভর্তি পরীক্ষার প্রশ্ন

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১১:৩৩, ১২ অক্টোবর ২০১৯  

গতকাল (১১ অক্টোবার) অনুষ্ঠিত হয়ে গেলো এমবিবিএস ভর্তি পরীক্ষা। এখন পরীক্ষার্থীদের মধ্যে আলোচনা শুরু হয়েছে কেমন হলো প্রশ্ন, কিংবা কে কত নম্বর পাবে ইত্যাদি। এ নিয়ে এমএইচ নাসিম নামের একজন শিক্ষার্থীর একটি ফেসবুক স্ট্যাটাস তুলে ধরা হলো-

পরীক্ষার হল থেকে বের হতেই সবাই বলাবলি শুরু করে দিলো প্রশ্ন অনেক সহজ হইছে। এবার ৮০ সর্বনিম্ন হবে। প্রথম যে হবে কমপক্ষে ৯৯ পাবেই। এতো সহজ প্রশ্নও কেউ কর? আমি প্রশ্নগুলো শুনতে থাকলাম। প্রশ্ন শুনে বুঝতে পারলাম যারা বলছে এসব তারা আমার সময়ের চাপাবাজ ছেলেদের মতোই বলাবলি করছে।তারা আমাদের সময় বলছিলো ৯৫টা শিউর কিন্তু আসলে ৪০ও পায় নি। তারা সহজগুলোই শুধু দেখে কঠিনগুলো তাদের চোখে পড়ে না। মেডিকেল প্রশ্নের বৈশিষ্ট্য হলো প্রতিবছর কিছুটা নতুনত্ব থাকবেই। তাই প্রশ্নটা এমন হয়েছে। প্রশ্ন সহজ ও কঠিনের সংমিশ্রণে হয়েছে। সহজ বলা যায় কিন্তু কনফিউশান অনেকগুলোতেই রয়েছে। তাই ভালো মানের প্রশ্নই মনে করি। প্রশ্নটা আপাত দৃষ্টিতে সহজ হইছে কিন্তু যেগুলো সহজ হইছে সেগুলো ফার্স্ট - লাস্ট সবাই পারে। আর যেগুলো একটু কঠিন করছে ঐগুলো কেউ শতভাগ শিউর দিতে পারছে না। কারণ বইয়ে সরাসরি সব পাওয়া যাচ্ছে না।

সবচেয়ে কঠিন করা হইছে রসায়ন। এর কারণেই মার্ক কমে যাওয়ার আসঙ্কা রয়েছে। এছাড়াও কিছু কনফিউশান যুক্ত প্রশ্ন রয়েছে তাই মার্ক একটু নড়চড় হবে।
সবাই ধৈর্য্য ধরো পুরো প্রশ্ন পাওয়া মাত্রই শতভাগ নির্ভুল প্রশ্ন তোমাদের কাছে পৌছে দিবো আশা করি।

এডুকেশন বাংলা/এজেড

সব খবর
এই বিভাগের আরো খবর