বৃহস্পতিবার ০৬ আগস্ট, ২০২০ ১:৪১ এএম


কৃষি বিশ্ববিদ্যালয়গুলোতে গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা কাল

এডুকেশন বাংলা ডেস্ক

প্রকাশিত: ১৫:৫৬, ২৯ নভেম্বর ২০১৯  

দেশে প্রথমবারের মতো ৭টি কৃষি ও কৃষি বিষয়ক বিশ্ববিদ্যালয়ের গুচ্ছ পদ্ধতিতে ২০১৯-২০ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষার সকল প্রস্তুতি সম্পন্ন হয়েছে।

আগামীকাল শনিবার (৩০ নভেম্বর) সকাল ১০টায় বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়সহ (বাকৃবি) আরও ৫টি কৃষি বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। ২০১৯-২০ শিক্ষাবর্ষের স্নাতক প্রথম বর্ষের ভর্তি পরীক্ষায় সিলেট কেন্দ্র এ বছর পরীক্ষা দিচ্ছে তিন হাজার শিক্ষার্থী। বিশ্ব বিদ্যালয়ের জনসংযোগ ও প্রকাশনা দপ্তর থেকে এ তথ্য জানানো হয়েছে।

এ বছর সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ে ৪৩১টি আসনের জন্য সারা বাংলাদেশের বিভিন্ন কেন্দ্রে একযোগে পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে। এ বছর ভেটেরিনারি, এনিম্যাল ও বায়োমেডিক্যাল সায়েন্সেস অনুষদ, কৃষি অনুষদ, মৎস্য-বিজ্ঞান অনুষদ, কৃষি অর্থনীতি ও ব্যবসায় শিক্ষা অনুষদ, কৃষি প্রকৌশল ও কারিগরি অনুষদ এবং বায়োটেকনোলজি ও জেনেটিক ইঞ্জিনিয়ারিং অনুষদে মেধাতালিকা থেকে শিক্ষার্থী ভর্তি করা হবে।
মুক্তিযোদ্ধা কোটা, বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম অঞ্চলের উপজাতি, অ-উপজাতি কোটা, অন্য জেলার উপজাতি কোটা এবং বিকেএসপি কোটায় বিধি মোতাবেক বিভিন্ন অনুষদে সংরক্ষিত আসনে ভর্তি করা হবে।

পরীক্ষার হলে মোবাইল ফোন এবং কোনো ধরনের ইলেক্ট্রনিক ডিভাইস সঙ্গে আনা ও ব্যবহার করা যাবে না। তবে এবার নেগেটিভ মার্কিং থাকছে।

ডিন কাউন্সিলের আহ্বায়ক প্রফেসর ড. মো. আবু সাঈদ জানিয়েছেন, ভর্তি পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন করতে সকল ধরনের নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। সিলেট কৃষি বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে মোট ৬৮টি কক্ষে এবার ভর্তি পরীক্ষা সম্পন্ন হবে।

এডুকেশন/কেআর

সব খবর
এই বিভাগের আরো খবর