বুধবার ২১ আগস্ট, ২০১৯ ২:০৯ এএম


কুষ্টিয়ায় সরকারি শিক্ষক প্রশিক্ষণ মহাবিদ্যালয় প্রয়োজন

মো. মোশতাক মেহেদী

প্রকাশিত: ০৭:০১, ১১ জুন ২০১৯  

কুষ্টিয়া জেলার শিক্ষার হার ৪২.৪০%। এখানে রয়েছে শতাধিক নিম্ন মাধ্যমিক ও মাধ্যমিক বিদ্যালয়। কিন্তু এসব বিদ্যালয়ের শিক্ষকদের প্রশিক্ষণের জন্য কোনো সরকারি টিচার্স ট্রেনিং কলেজ নেই। দুই-একটি বেসরকারি টিচার্স ট্রেনিং কলেজ থাকলেও তা পর্যাপ্ত প্রশিক্ষণসামগ্রী ও অবকাঠামোর অভাব দেখিয়ে এগুলোকে জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ বর্তমানে বন্ধ ঘোষণা করেছেন।

যার ফলে বৃহত্তর কুষ্টিয়া জেলার শিক্ষকদের কষ্ট করে ও বহু অর্থ ব্যয় করে যশোর, পাবনা অথবা রাজশাহী সরকারি টিচার্স ট্রেনিং কলেজে ভর্তি হয়ে বিএড ও এমএড প্রশিক্ষণ নিতে হচ্ছে। শুধু তাই নয় যে কোনো প্রশিক্ষণ নিতেও আমাদের কুষ্টিয়ার বাইরে যেতে হয়। এ কারণে সময়মতো অনেকে প্রশিক্ষণ নিতে ব্যর্থ হচ্ছেন। জেলার কুমারখালিতে অবস্থিত আলাউদ্দিন আহমেদ টিচার্স ট্রেনিং কলেজটি পুনরায় এমপিওভুক্ত শিক্ষকদের জন্য চালু করা হলে কষ্ট কিছুটা লাঘব হতো।

সুতরাং কুষ্টিয়া জেলার শিক্ষকদের কষ্টের দিকে তাকিয়ে এখানে অবিলম্বে একটি সরকারি সরকারি শিক্ষক প্রশিক্ষণ মহাবিদ্যালয় স্থাপনসহ কুমারখালির টিচার্স ট্রেনিং কলেজটি পুনরায় এমপিওভুক্ত শিক্ষকদের জন্য চালু করার জন্য সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে বিনীত আবেদন জানাচ্ছি।

ডি/৩৯৩ হাউজিং এস্টেট, কুষ্টিয়া

এডুকেশন বাংলা/এজেড

সব খবর
এই বিভাগের আরো খবর