শুক্রবার ২২ নভেম্বর, ২০১৯ ১৩:৪১ পিএম


কুবিতে দ্রুত গতির নেটওয়ার্কেও ভোগান্তি

সজীব বণিক, কুবি প্রতিনিধি

প্রকাশিত: ১২:৪০, ২০ অক্টোবর ২০১৯  

 

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের (কুবি) পুরো ক্যাম্পাসকে দ্রুতগতির শক্তিশালী ইন্টারনেট নেটওয়ার্কের আওতায় আনা হলেও নেই কোনো গতি।ফলে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক,কর্মকর্তা ও শিক্ষার্থীরা এ নিয়ে চরম উদ্বেগ প্রকাশ করছে।

সরেজমিনে দেখা যায়,বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবন থেকে শুরু করে একাডেমিক ভবন ও আবাসিক হল, শিক্ষক ডরমেটরি,ক্যাফেটেরিয়াকে ওয়াইফাই নেটওয়ার্কের আওতায় আনা হলেও সেবার মান নিয়ে সন্তোষ্ট নন শিক্ষার্থীরা।

বিশ্ববিদ্যালয়ে শক্তিশালী ওয়াইফাই নেটওয়ার্ক নিয়ে কয়েকজন শিক্ষার্থীর সাথে কথা বলে জানা যায়, প্রায় সময়ই নেটওয়ার্ক কাজ করে না।তাছাড়া অনেকের ফোনে ক্যাম্পাসের এ নেটওয়ার্ক কোনো ভাবে সংযোগ স্থাপন করা যাচ্ছে না।ফলে শক্তিশালী নেটওয়ার্কের কোনো সুফল কাজে আসছে না বলে জানান শিক্ষার্থীরা।

বিশ্ববিদ্যালয়ের শহীদ ধীরেন্দ্রনাথ দত্ত হলের আবাসিক শিক্ষার্থী নয়ন মিয়া উদ্বেগ প্রকাশ করে এডুকেশন বাংলাকে জানান, রাউটারের পাসওয়ার্ড প্রদানের সময় বলা হয়েছিল "উচ্চগতি সম্পন্ন ওয়াইফাই নেটওয়ার্ক", কিন্তু এখন নেটের গতি এতই বেশি যে মোবাইল ওয়াইফাই এর কানেকশনই ধরতে পারে না।

আবার একই হলের পলাশ হোসেন জানান, অনেক চেষ্টা করেও যখন স্পিড (গতি) পাইনা তখন মোবাইল ইন্টারনেট ব্যবহার করতে হয়।তিনি আরো জানান,এখন ক্যাম্পাসে ওয়াইফাই থাকা সত্ত্বেও যদি টাকা দিয়ে মেগাবাইট কিনে পড়তে হয় তাহলে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে শক্তিশালী নেটওয়ার্কের ট্যাগ লাগানোর কি দরকার ছিল!

ওয়াইফাইয়ের গতি নিয়ে শিক্ষার্থীদের অভিযোগের ব্যাপারে জানতে চাইলে বিশ্ববিদ্যালয়ের আইসিটি সেলের কর্মকর্তা সাইদুর রশীদ সাদী এডুকেশন বাংলাকে বলেন, কেউ যদি সাহিত্যের মতো করে অভিযোগ করে বসে তাহলে হবে না।তাছাড়া আমার কাছে কোনো শিক্ষার্থীদের অভিযোগও আসেনি।তিনি আরো জানান,শিক্ষার্থীদের সংখ্যা বেশী হবার কারনে কেউ এমবিপিএস বেশী এবং কেউ কম টানার কারনে এ সমস্যা হতে পারে।

সব খবর
এই বিভাগের আরো খবর