বৃহস্পতিবার ১৭ অক্টোবর, ২০১৯ ৪:২৮ এএম


কাশ্মীর নিয়ে পাক-ভারত আলোচনার পরামর্শ ট্রাম্পের

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৪:৫৮, ১৭ আগস্ট ২০১৯  

জম্মু ও কাশ্মীর ইস্যুতে ভারত ও পাকিস্তানকে আলোচনায় বসার পরামর্শ দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। গতকাল শুক্রবার পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের সঙ্গে ফোনালাপে এ কথা বলেন ডোনাল্ড ট্রাম্প। হোয়াইট হাউজের ডেপুটি প্রেস সচিব হোগান গিডলি এ কথা জানান।

গতকাল শুক্রবার সকালে পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মেহমুদ কোরেশি টেলিভিশনে দেওয়া বক্তব্যে জানান, কাশ্মীরের বিশেষ মর্যাদা প্রত্যাহারের ভারতীয় সিদ্ধান্ত নিয়ে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের রুদ্ধদ্বার বৈঠকের পর ট্রাম্পকে ফোন করেন ইমরান খান। কোরেশি দাবি করেন, দীর্ঘদিনের অমীমাংসিত কাশ্মীর ইস্যুতে ট্রাম্প আন্তরিকভাবে ইমরান খানের সঙ্গে কথা বলেন এবং ভবিষ্যতেও এ নিয়ে কাজ করার অভিপ্রায় ব্যক্ত করেন। পাকিস্তানি সংবাদমাধ্যম ডনের এক প্রতিবেদনে এসব তথ্য জানানো হয়েছে।

ফোনালাপে ডোনাল্ড ট্রাম্প ও ইমরান খান আফগানিস্তান ইস্যুতেও কথা বলেন বলে জানা গেছে। আফগান তালেবানের সঙ্গে শান্তি আলোচনা চলছে মার্কিন যুক্তরাষ্ট্রের। গত ৪ আগস্ট থেকে ভারতীয় সামরিক বাহিনীর নজিরবিহীন কড়া নিয়ন্ত্রণের মধ্যে রয়েছে জম্মু ও কাশ্মীর। পরের দিন ৫ আগস্ট ভারতীয় সংসদে সংবিধান থেকে ৩৭০ অনুচ্ছেদ বাতিল করে বিল পাস হয়। ভারতীয় সংবিধান থেকে কাশ্মীরের বিশেষ মর্যাদা প্রত্যাহার করে নেওয়া হয়। ফলে কাশ্মীরিরা তাদের স্বায়ত্তশাসনের অধিকার থেকে বঞ্চিত হয়।

এর পরিপ্রেক্ষিতে কাশ্মীর উপত্যকায় ইন্টারনেট ও মোবাইল ফোন নেটওয়ার্ক বিচ্ছিন্ন করে দেয় ভারত সরকার। দুজন সাবেক মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতি ও ওমর আব্দুল্লাহসহ কয়েকশ কাশ্মীরি নেতাকর্মীকে গ্রেপ্তার করা হয়েছে।

এডুকেশন বাংলা/একে

সব খবর
এই বিভাগের আরো খবর