সোমবার ০৯ ডিসেম্বর, ২০১৯ ২৩:৪১ পিএম


কাশ্মীরে নিয়ন্ত্রণরেখা বরাবর শান্তি বজায় রাখার আহবান ট্রাম্পের

এডুকেশন বাংলা ডেস্ক:

প্রকাশিত: ২০:০৪, ৬ আগস্ট ২০১৯  

ভারতে জম্মু-কাশ্মীর ইস্যুতে উত্তেজনা চলছে। আর এই প্রেক্ষিতে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের পক্ষ থেকে একটি বিবৃতি দেওয়া হয়েছে।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মর্গান ওর্তাগাজ ট্রাম্পের পক্ষে এই বিবৃতি দিয়েছেন। বিবৃতিতে বলা হয়েছে, সংবিধানের ৩৭০ ধারা বাতিল বা জম্মু-কাশ্মীর রাজ্যকে কেন্দ্রশাসিত এলাকা ঘোষণা করার বিষয়টি ভারতের অভ্যন্তরীণ রাজনৈতিক বিষয় ৷ তবে গ্রেপ্তারের বিষয়ে ডোনাল্ড ট্রাম্পের প্রশাসন শঙ্কিত। জম্মু-কাশ্মীরে কী হচ্ছে না হচ্ছে, এর দিকে নজর রাখছে মার্কিন প্রশাসন।

মর্গান ওর্তাগাজ বলেন, ভারতের সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ বাতিলের পরিকল্পনা হয়েছে। জম্মু-কাশ্মীর ও লাদাখকে আলাদা কেন্দ্রশাসিত অঞ্চলের মর্যাদার প্রস্তাব সম্পর্কেও মার্কিন প্রশাসন অবগত। প্রত্যেকের অধিকার সুরক্ষিত থাকুক, নিয়ন্ত্রণরেখা বরাবর শান্তি বজায় থাকুক, প্রতিটি রাজনৈতিক দলের কাছে এমনটাই আবেদন ট্রাম্প প্রশাসনের ৷

ওর্তাগাজ জানিয়েছেন, ভারতের পক্ষে এই বিষয়টিকে সম্পূর্ণ অভ্যন্তরীণ হিসেবেই উল্লেখ করা হয়েছে, সেটাও যুক্তরাষ্ট্র মাথায় রেখেছে ৷ তবে গ্রেপ্তারের রিপোর্ট নিয়ে খানিকটা চিন্তায় রয়েছে মার্কিন প্রশাসন। কারণ, প্রতিটি মানুষের অধিকারকে মর্যাদা দেয় যুক্তরাষ্ট্র ৷ কারও ক্ষতির আশঙ্কা যেন না থাকে, এই নিয়ে উদ্বেগও রয়েছে ট্রাম্প প্রশাসনের ৷

প্রসঙ্গত, সম্প্রতি অন্তত দু`বার কাশ্মীর সমস্যা সমাধানে মধ্যস্থতা করার আগ্রহ প্রকাশ করেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তবে বিষয়টি নিয়ে বিতর্ক তৈরি হয়েছে।

সূত্র : ইটিভি ভারত
এডুকেশন বাংলা/একে

সব খবর
এই বিভাগের আরো খবর