রবিবার ১৫ ডিসেম্বর, ২০১৯ ২১:৩১ পিএম


কারিগরি শিক্ষা কর্মক্ষম নাগরিক গড়ে তোলে

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ০১:০৫, ১১ ফেব্রুয়ারি ২০১৮  

মো. ইব্রাহিম মিয়া। ২০১৫ সালে বরিশাল ইনফ্রা পলিটেকনিক ইনস্টিটিউট থেকে সিভিল ট্রেডে ডিপ্লোমা করেছেন। বরিশাল ডিজিটাল ইনফরমেশন সেন্টার নামে একটি প্রতিষ্ঠানের কার্যক্রম শুরু করেন। যে প্রতিষ্ঠানটি এখন বরিশালের বিভিন্ন সরকারি বেসরকারি প্রতিষ্ঠানের সকল কার্যক্রম চুক্তিতে সম্পন্ন করছেন। আর প্রতি মাসে এ প্রতিষ্ঠান দিয়ে তিনি উপার্জন করছেন লক্ষাধিক টাকা। কারিগরি শিক্ষা কর্মক্ষম নাগরিক গড়ে তোলে এমন বিষয়টি উপস্থাপন করতে নিজের জীবনের আজানা এ তথ্য তুলে ধরেন সাবেক এ শিক্ষার্থী।

শুক্রবার নগরীর কাশিপুরে ইনফ্রা পলিটেকনিক ইনস্টিটিউটের আয়োজনে `রোল অফ টিভেট টু সাসটেইনেবল ডেভলপমেন্ট গোলস` শীর্ষক সেমিনারে এ বিষয়টি গুরুত্ব দিয়ে তুলে ধরে ওই শিক্ষার্থী। প্রতিষ্ঠানটির নিজস্ব সেমিনার কক্ষে সকাল ৯টা থেকে দুপুর ১টা পর্যন্ত চলে এ সেমিনার। সেমিনারে বরিশালের তিন শতাধিক সরকারি-বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান প্রধানগণ উপস্থিত ছিলেন।

সেমিনারে কারিগরি শিক্ষার ওপর আলোচনা করেন শিক্ষা মন্ত্রণালয়ের যুগ্ম-সচিব স্টেপ প্রকল্পের পরিচালক এ বি এম আজাদ। তিনি বলেন, বর্তমান সরকার এখন কারিগরি শিক্ষাকে সবচেয়ে বেশ প্রধান্য দিচ্ছে। বর্তমানে শতকরা ১৪ ভাগ শিক্ষার্থী কারিগরি শিক্ষা গ্রহণ করছে। যা ইতিপূর্বে শতকরা ১ ভাগ ছিল। এখন কারিগরি শিক্ষা মন্ত্রণালয়ও পৃথক। কারণ এ শিক্ষার বিকল্প নেই। সাধারণ শিক্ষা দেশে বেকার তৈরি করছে আর কারিগরি শিক্ষা দক্ষ জনশক্তি তৈরি করে দেশকে উন্নত ও সমৃদ্ধশীল করে গড়ে তুলছে।     

ইনফ্রা পলিটেকনিক ইনস্টিটিউটের পরিচালক ড. মো. ইমরান চৌধুরীর তত্ত্বাবধায়নে কর্মশালায় অন্যান্যের মধ্যে কারিগরি শিক্ষা নিয়ে তথ্য উপস্থাপন করেন বরিশাল সরকারি পলিটেশনিক ইনস্টিটিউটের অধ্যক্ষ প্রকৌশলী সৈয়দ নুরন্নবী, অতিরিক্ত জেলা প্রশাসক(শিক্ষা ও আইসিটি) মো. মনির হোসাইন হাওলাদার প্রমুখ।

 
 
সব খবর
এই বিভাগের আরো খবর