বুধবার ১৮ সেপ্টেম্বর, ২০১৯ ৪:৫৫ এএম


কারিগরি বোর্ডের শিক্ষার্থীরা রাবিতে ভর্তির সুযোগ পাচ্ছে

বিশ্ববিদ্যালয় প্রতিনিধি :

প্রকাশিত: ১৯:৩৩, ৮ সেপ্টেম্বর ২০১৯   আপডেট: ০৮:২২, ৯ সেপ্টেম্বর ২০১৯

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ২০১৯-২০ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) প্রথম বর্ষে ভর্তির সুযোগ পাচ্ছেন কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে পরিচালিত শিক্ষা প্রতিষ্ঠানগুলো থেকে ডিপ্লোমা-ইন-ইঞ্জিনিয়ারিং পাস করা শিক্ষার্থীরা।

রোববার বিকেলে বিশ্ববিদ্যালয় জনসংযোগ দফতরের প্রশাসক অধ্যাপক ড. প্রভাষ কুমার কর্মকার এ তথ্য জানান।


তিনি বলেন, ডিপ্লোমা-ইন-ইঞ্জিনিয়ারিং পাস করা শিক্ষার্থীদের প্রাপ্ত জিপিএ-৫ স্কেলে নির্ধারিত হবে। তারা সকল ইউনিটে আবেদন করতে পারবে। এই শিক্ষার্থীদের আগামী ১২ সেপ্টেম্বর রাত ১২টার মধ্যে অনলাইনে প্রাথমিক আবেদন সম্পন্ন করতে হবে। তবে ২০১৯-২০২০ শিক্ষাবর্ষে ভর্তি পরীক্ষা সংক্রান্ত পূর্বে প্রকাশিত বিজ্ঞপ্তির অন্যান্য শর্তাবলী বলবৎ থাকবে।

উল্লেখ্য, এ বছর ভর্তি পরীক্ষার প্রাথমিক আবেদন ৩ সেপ্টেম্বর সকাল থেকে শুরু হয়েছে এবং চলবে আগামী ১২ সেপ্টেম্বর রাত ১২টা পর্যন্ত। এতে ভর্তিচ্ছু শিক্ষার্থীদের প্রাথমিকভাবে ৫৫ টাকা ফি দিয়ে আবেদন করতে হবে। চূড়ান্ত আবেদন শুরু হবে ১৭ সেপ্টেম্বর থেকে। ৩০ সেপ্টেম্বর চূড়ান্ত আবেদন শেষ হবে। চূড়ান্ত আবেদনে ইউনিট প্রতি ১২০০ টাকা ফি নির্ধারণ করা হয়েছে। ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে আগামী ২০, ২১ ও ২২ অক্টোবর।

তিনটি ইউনিটে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। ‘এ’ ইউনিটের অধীনে মানবিক, সামাজিক বিজ্ঞান অনুষদ ও শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউট, চারুকলা এবং আইন অনুষদের পরীক্ষা হবে। ‘বি’ ইউনিটের অধীনে ব্যবসায় শিক্ষা অনুষদ, ব্যবসায় প্রশাসন ইনস্টিটিউট এবং ‘সি’ ইউনিটের অধীনে বিজ্ঞান, জীব ও ভূ-বিজ্ঞান, কৃষি অনুষদ ও প্রকৌশল অনুষদভুক্ত বিভাগগুলোর পরীক্ষা অনুষ্ঠিত হবে। প্রতিটি ইউনিট সকল শিক্ষার্থীর জন্য উন্মুক্ত থাকবে। শিক্ষার্থীরা একাধিক ইউনিটে আবেদন করতে পারবেন।

পরীক্ষা পদ্ধতি :

লিখিত ও এমসিকিউ দুই পদ্ধতিতেই পরীক্ষা নেয়া হবে। ৬০ নম্বরের এমসিকিউ এবং ৪০ নম্বরের লিখিত পরীক্ষ হবে। লিখিত ২০টি (Short answer Question) প্রশ্নে ৪০ নম্বর। এমসিকিউয়ে ৬০টি প্রশ্নে ৬০ নম্বর। লিখিত প্রশ্নের জন্য সময় ৪০ মিনিট। এমসিকিউয়ের জন্য ৫০ মিনিট। ২০, ২১ ও ২২ অক্টোবর প্রতিদিন সকাল ৯টা থেকে ১০টা ৪৫ মিনিট এবং দুপুর ১২টা থেকে ১টা ৪৫ মিনিট পর্যন্ত দুই শিফট এ ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

আবেদনের যোগ্যতা :

মানবিক বিভাগের শিক্ষার্থীদের জন্য সর্বনিম্ন ৩ পয়েন্ট করে এসএসসি ও এইচএসসিতে মোট ৭ পয়েন্ট। বাণিজ্য বিভাগের শিক্ষার্থীদের জন্য সর্বনিম্ন ৩.৫০ পয়েন্ট করে একইভাবে ৭.৫০ পয়েন্ট। বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের জন্য সর্বনিম্ন ৩.৫০ পয়েন্ট করে একইভাবে ৮ পয়েন্ট থাকতে হবে।

ভর্তি সংক্রান্ত বিস্তারিত তথ্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে পাওয়া যাবে।

এডুকেশন বাংলা/একে

সব খবর
এই বিভাগের আরো খবর