শুক্রবার ২১ সেপ্টেম্বর, ২০১৮ ১:১৭ এএম

Sonargaon University Dhaka Bangladesh
University of Global Village (UGV)

কাতালোনিয়ার স্বাধীনতা দাবি: জাতীয় দিবসের সমাবেশে ১০ লাখ মানুষ

প্রকাশিত: ১৬:৩৮, ১২ সেপ্টেম্বর ২০১৮  

কাতালোনিয়ার জাতীয় দিবস উদযাপন উপলক্ষে বার্সেলোনার রাস্তায় নেমেছে প্রায় ১০ লাখ মানুষ। স্বাধীনতার পক্ষে তাদের অব্যাহত সমর্থনের বহিঃপ্রকাশ হিসেবে তারা এই সমাবেশ করেন। গত বছরের অক্টোবরে স্পেন থেকে আলাদা হতে আন্দোলন করে ব্যর্থ হওয়ার পর এটাই তাদের প্রথম জাতীয় দিবস উদযাপন।

গত বছরের মতো এ বছরও প্রায় একই রকম মানুষ সমাবেশে হাজির হয়েছে। স্পেনের স্বায়ত্বশাসিত কাতালান অঞ্চলের বর্তমান প্রেসিডেন্ট কুইম তোরা এবং স্বাধীনতার পক্ষে ভোট করে ব্যর্থ হওয়া বেলজিয়ামে পলাতক সাবেক প্রেসিডেন্ট কার্লেস পুজেমন জনগণকে এ বিক্ষোভে অংশ নেয়ার আহ্বান জানিয়েছেন। সামাবেশ শেষে দেশটির প্রেসিডেন্ট তোরা বলেন, আমরা আবার আন্দোলন শুরু করেছি।

মঙ্গলবার দিয়াদা নামের এ ছুটির দিনটিতে ১৭১৪ সালে রাজা পঞ্চম ফিলিপের সৈন্যবাহিনীর কাছে বার্সেলোনার হেরে যাওয়া দিনটির কথা স্মরণ করা হয়। গত আট বছর ধরে এই দিনটিকে তারা স্বাধীনতার আন্দোলনের জন্য বেছে নিয়েছে।

স্বাধীনতার প্রশ্নে গত বছরের ১ অক্টোবর এক গণভোটের আয়োজন করে তৎকালীন কাতালান সরকার। এরপর ভোটের ফলাফল অনুযায়ী ২৭ অক্টোবর স্বাধীনতার ঘোষণা দেওয়া হয় সরকারের পক্ষ থেকে। কিন্তু স্পেনের সাংবিধানিক আদালত ওই আন্দোলনকে অবৈধ বলে রায় দেয়ার পর গণভোট ব্যর্থ হয়। এরপর স্বায়ত্বশাসিত এ অঞ্চলে কেন্দ্রের শাসন জারি করা হয়।

সব খবর
এই বিভাগের আরো খবর