শুক্রবার ২২ মার্চ, ২০১৯ ৭:৪৯ এএম

Sonargaon University Dhaka Bangladesh
University of Global Village (UGV)

কর কমিশনারের কার্যালয়ে নিয়োগ

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ০৯:৩৩, ১১ জানুয়ারি ২০১৯  

কর কমিশনার, কর অঞ্চল-১২ ঢাকার অধীনে লোকবল বাড়ানোর জন্য সম্প্রতি বিভিন্ন জাতীয় দৈনিকে বিজ্ঞপ্তি প্রকাশ করেছে প্রতিষ্ঠানটি। বিজ্ঞপ্তি অনুযায়ী ৮ পদে মোট ৪১ জনকে নিয়োগ দেয়া হবে। বিজ্ঞপ্তিটি http://ty12.teletalk.com.bd ঠিকানায় পাওয়া যাবে।


কোন পদে কতজন : কর কমিশনারের কার্যলয়ের বিজ্ঞপ্তি অনুযায়ী উচ্চমান সহকারী পদে ১১ জন। সাঁট-মুদ্রাক্ষরিক কাম কম্পিউটার অপারেটর পদে ৪ জন। অফিস সহকারী কাম কম্পিউটার অপারেটর পদে ১৩ জন। গাড়িচালক পদে ৪ জন। মেশিন অপারেটর পদে ১ জন। নোটিশ সার্ভার পদে ৩ জন। অফিস সহায়ক পদে ৪ জন এবং নিরাপত্তা প্রহরী পদে ১ জনসহ মোট ৪১ জনকে নিয়োগ দেয় হবে।

যোগ্যতা : বিজ্ঞপ্তি অনুযায়ী, উচ্চমান সহকারী পদে আবেদনের জন্য প্রার্থীকে স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক বা সমমানের ডিগ্রি পাস হতে হবে। সেই সঙ্গে কম্পিউটার বেসিক কোর্সে উত্তীর্ণ হতে হবে। সাঁট-মুদ্রাক্ষরিক কাম কম্পিউটার অপারেটর পদে এইচএসসি পাস প্রার্থীরা আবেদন করতে পারবেন। তবে তাদের সাঁটলিপি লিখনে গতি প্রতি মিনিটে বাংলায় ৪৫ ও ইংরেজিতে ৭০ শব্দ এবং কম্পিউটার টাইপিং গতি প্রতি মিনিটে বাংলায় ২৫ ও ইংরেজিতে ৩০ শব্দ থাকতে হবে। অফিস সহকারী কাম কম্পিউটার অপারেটর পদে এইচএসসি পাস প্রার্থীরা আবেদন করতে পারবেন। এছাড়াও প্রার্থীদের কম্পিউটার টাইপিং গতি প্রতি মিনিটে বাংলা ও ইংরেজিতে ২০ শব্দ থাকতে হবে। গাড়িচালক হিসেবে নিয়োগ পেতে চাইলে প্রার্থীকে অষ্টম শ্রেণী পাসসহ ভারী ও হালকা যান চালানোর লাইসেন্স থাকতে হবে। বাস্তব অভিজ্ঞতাসম্পন্ন প্রার্থীদের অগ্রাধীকার দেয়া হবে। মেশিন অপারেটর পদে আবেদনের জন্য এসএসসি পাসসহ ডুপ্লেকেট মেশিন চালনার অভিজ্ঞতা থাকতে হবে। নোটিশ সার্ভার, অফিস সহায়ক ও নিরাপত্তা প্রহরী পদে আবেদনের জন্য এসএসসি বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ হলেই চলবে।

আবেদনকারীর বয়স : আবেদনকারীর বয়স ১ জানুয়ারি, ২০১৯ তারিখে ১৮ থেকে ৩০ বছরের মধ্যে হতে হবে। তবে মুক্তিযোদ্ধা, প্রতিবন্ধী প্রার্থীদের ক্ষেত্রে বয়স ৩২ বছর পর্যন্ত শিথিলযোগ্য। এ ক্ষেত্রে কোনো এফিডেভিড গ্রহণযোগ্য নয়।

যেসব জেলার প্রার্থীরা আবেদন করতে পারবেন : বিজ্ঞপ্তি অনুযায়ী উচ্চমান সহকারী, সাঁট-মুদ্রাক্ষরিক কাম কম্পিউটার অপারেটর, অফিস সহকারী কাম কম্পিউটার অপারেটর ও গাড়িচালক পদগুলোতে শুধু ঢাকা, মুন্সীগঞ্জ, নারায়ণগঞ্জ, গোপালগঞ্জ, রাজবাড়ি, কিশোরগঞ্জ, শরীয়তপুর, মাদারীপুর, গাজীপুর, নরসিংদী, ফরিদপুর ও টাঙ্গাইল জেলার অন্যসব পদে ঢাকা, নারায়ণগঞ্জ, রাজবাড়ি, কিশোরগঞ্জ, মুন্সীগঞ্জ, শরীয়তপুর, গাজীপুর, নরসিংদী, ফরিদপুর ও টাঙ্গাইল জেলার প্রার্থীরা আবেদন করতে পারবেন। এছাড়াও ঢাকা বিভাগের সব জেলার এতিম ও প্রতিবন্ধী প্রার্থীরা আবেদন করতে পারবেন।

আবেদনের সময়সীম : ইতিমধ্যেই শুরু হয়ে গেছে আবেদন প্রক্রিয়া, অনলাইনে আবেদন করা যাবে ৩০ জানুয়ারি, ২০১৯ পর্যন্ত।

আবেদন প্রক্রিয়া : এ পদগুলোতে আবেদনের জন্য http://ty12.teletalk.com.bd এই ঠিকানায় প্রবেশ করে অনলাইনে ফরম পূরণ করে আবেদন করতে হবে। অনলাইনে আবেদনপত্র যথাযথভাবে পূরণপূর্বক নির্দেশমতে ছবি এবং স্বাক্ষর আপলোডের পর আবেদনপত্র সাবমিশন সম্পন্ন হলে কম্পিউটারে ছবিসহ Application Previwe দেখা যাবে। নির্ভুলভাবে আবেদনপত্র সাবমিট করা হলে প্রার্থী একটি ইউজার আইডিসহ ছবি এবং স্বাক্ষরযুক্ত একটি অ্যাপ্লিকেন্টস কপি পাবেন। অ্যাপ্লিকেন্টস কপি ডাউনলোড ও প্রিন্ট করে সংরক্ষণ করতে হবে। ইউজার আইডি নম্বরটি ব্যবহার করে ৭২ ঘণ্টার মধ্যে টেলিটকের মাধ্যমে পরীক্ষা ফি বাবদ ব্যক্তিগত সহকারী, উচ্চমান সহকারী, সাঁট-মুদ্রাক্ষরিক কাম কম্পিউটার অপারেটর, অফিস সহকারী কাম কম্পিউটার অপারেটর ও গাড়িচালক পদের জন্য ১০০ টাকা ও অন্যান্য পদের জন্য ৫০ টাকা এসএমএস করে পাঠাতে হবে। এসএমএস পাঠাতে প্রথমে TZ12 <স্পেস> UserID লিখে 16222 নম্বরে সেন্ড করতে হবে। এরপর ফিরতি এসএমএসে তাকে একটি চওঘ নম্বর দেয়া হবে। সেই চওঘ নম্বর দিয়ে তাকে আরও একটি এসএমএস পাঠাতে হবে। এজন্য প্রার্থীকে ঞত১২ <স্পেস> Yes <স্পেস> PIN লিখে আবার 16222 নম্বরে এসএমএস পাঠাতে হবে। পরে মোবাইল ব্যালেন্স থেকে ফি কেটে ফিরতি এসএমএসে UserID ও Password জানিয়ে দেয়া হবে। পরবর্তী ধাপের জন্য এটি সংরক্ষণ করতে হবে, যা দিয়ে পরীক্ষার প্রবেশপত্র ডাউনলোড করতে হবে। অনলাইনে পূরণকৃত আবেদনপত্রের প্রিন্টকপি সংরক্ষণ করতে হবে। মৌখিক পরীক্ষার সময় সব সনদপত্রের মূলকপি দেখাতে হবে এবং আবেদনপত্রের প্রিন্টকপিসহ সত্যায়িত একসেট ফটোকপি জমা দিতে হবে। এছাড়া জেলার স্থায়ী বাসিন্দার প্রমাণ হিসেবে ইউনিয়ন পরিষদ/পৌরসভা/সিটি করপোরেশন কর্তৃক প্রদত্ত সনদ এবং আবেদনকারী মুক্তিযোদ্ধা/শহীদ মুক্তিযোদ্ধার পুত্র-কন্যার পুত্র-কন্যা হলে আবেদনকারী যে মুক্তিযোদ্ধা/শহীদ মুক্তিযোদ্ধার পুত্র-কন্যার পুত্র-কন্যা এ মর্মে সংশ্লিষ্ট ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান/সিটি করপোরেশনের ওয়ার্ড কাউন্সিলর/পৌরসভার মেয়র/পৌরসভার কাউন্সিলর কর্তৃক প্রদত্ত সনদের সত্যায়িত ফটোকপি দাখিল করতে হবে।

নিয়োগ ও বেতন-ভাতা : প্রার্থীদের আবেদন যাচাই-বাছাইয়ের পরে লিখিত ও মৌখিক পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে। এই পরীক্ষায় উত্তীর্ণ হলে চূড়ান্তভাবে নির্বাচিত হবেন। চূড়ান্তভাবে নির্বাচিতরা জাতীয় বেতন স্কেল ২০১৫ অনুযায়ী বেতন-ভাতা পাবেন। এক্ষেত্রে প্রধান সহকারী পদে নিয়োগ প্রাপ্তরা ১১ হাজার থেকে ২৬ হাজার ৫৯০ টাকা। উচ্চমান সহকারী ও সাঁট-মুদ্রাক্ষরিক কাম কম্পিউটার অপারেটর পদে নিয়োগ প্রাপ্তরা ১০ হাজার ২০০ থেকে ২৪ হাজার ৬৮০ টাকা। অফিস সহকারী কাম কম্পিউটার অপারেটর ও গাড়িচালক পদে নিয়োগ প্রাপ্তরা ৯ হাজার ৩০০ থেকে ২২ হাজার ৪৯০ টাকা, মেশিন অপারেটর পদে নিয়োগ প্রাপ্তরা ৮ হাজার ৮০০ থেকে ২১ হাজার ৩১০ টাকা এবং অন্যান্য পদে নিয়োগ প্রাপ্তরা ৮ হাজার ২৫০ থেকে ২০ হাজার ১০ টাকা হারে বেতন পাবেন। এছাড়াও নিয়মানুযায়ী অন্যান্য সুযোগ-সুবিধা পাবেন।

এডুকেশন বাংলা/এজেড

সব খবর
এই বিভাগের আরো খবর