বুধবার ২৭ মে, ২০২০ ২:৩১ এএম


করোনা উপসর্গে মৃত্যু আরও ২১ জনের

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ০৮:৩৬, ৯ এপ্রিল ২০২০  

করোনার উপসর্গ জ্বর, সর্দি, কাশি, গলাব্যথা ও শ্বাসকষ্টে দেশের বিভিন্ন স্থানে আরও ২১ জন মারা গেছেন। গত মঙ্গলবার ও গতকাল বুধবার তাদের মৃত্যু হয়েছে। আইসোলেশনে আছেন সাতজন। ইতোমধ্যে মারা গেছেন এবং উপসর্গ আছে এমন ব্যক্তিদের মধ্যে ২৯ জনের নমুনা পরীক্ষার জন্য সংগ্রহ করেছেন সংশ্নিষ্টরা। করোনা ঠেকাতে গতকাল লকডাউন করা হয় কক্সবাজার এবং আজ থেকে নরসিংদীতে এই কড়াকড়ি শুরু হচ্ছে। এ ছাড়া দেশের বিভিন্ন স্থানে ৩১২ বাড়িসহ কয়েকটি এলাকা লকডাউন করা হয়েছে। ৩০ মার্চ থেকে গতকাল পর্যন্ত করোনা উপসর্গে মৃত্যু হলো ৯৯ জনের।

ব্যুরো, অফিস, নিজস্ব প্রতিবেদক, প্রতিনিধি ও সংবাদদাতাদের পাঠানো খবরে বিস্তারিত-  পিরোজপুরের নাজিরপুরে তাবলিগ জামাতফেরত বজলুর রহমান হাওলাদার (৭২) গতকাল ভোরে নিজ বাড়িতে মারা গেছেন। তার বাড়ি উপজেলার শাঁখারীকাঠি ইউনিয়নের মাদুলিহারানিয়া গ্রামে। পরে ওই বৃদ্ধ এবং উপসর্গ থাকায় তার মেয়ের নমুনা নেওয়া হয়েছে। তাদের বাড়ি দুটি লকডাউন করা হয়েছে।

ব্রাহ্মণবাড়িয়ার নাসিরনগরে মালয়েশিয়া প্রবাসী শাহা আলমের মৃত্যু হয়েছে মঙ্গলবার রাতে। তার নমুনা নেওয়া হয়েছে। এ ঘটনায় লকডাউন করা হয় শাহা আলম ও তার শ্বশুরবাড়ি। তবে শাহা আলমের স্ত্রী, শ্বশুর-শাশুড়িসহ পরিবারের লোকজন পালিয়ে গেছেন। এ ছাড়া নবীনগর সদর স্বাস্থ্য কমপ্লেক্সে রায়হান নামে এক যুবকের মৃত্যু হয় গতকাল। তার বাড়ি কুমিল্লার মুরাদনগরের বলিবাড়ি গ্রামে। যুবকের নমুনা নেওয়া হয়েছে। মঙ্গলবার সন্ধ্যায় ঢাকা মেডিকেলের আইসোলেশন ওয়ার্ডে মারা গেছেন বাঞ্ছারামপুরের আইয়ুবপুর ইউনিয়নের চরছয়ানী গ্রামের সেই শ্রমিক। ওই উপজেলার রূপসদী ইউনিয়নে গতকাল মারা গেছেন এক বৃদ্ধ। তার নমুনা নেওয়া হয়েছে।

গাজীপুরের কাপাসিয়ায় মঙ্গলবার রাতে চিকিৎসা কর্মীর (২৭) মৃত্যু হয়েছে। উপজেলার টোক ইউনিয়নের উলুসরা গ্রামের বাসিন্দা ওই কর্মী নারায়ণগঞ্জে বেসরকারি একটি ডায়াগনস্টিক সেন্টারে চাকরি করতেন। পরে তার ও পরিবারের পাঁচ সদস্যের নমুনা নেওয়া হয়েছে। রাজশাহীর বাঘা উপজেলায় গতকাল কোয়ারেন্টাইনে থাকা তাবলিগ জামাতফেরত আবুল কালাম আজাদ নামে বৃদ্ধের মৃত্যু হয়েছে। তার নমুনা নেওয়া হয়েছে। মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলার রহিমপুর ইউনিয়নের কালেঙ্গা গ্রামে ১৩ মাস বয়সী শিশুর মৃত্যু হয়েছে। তার নমুনা নেওয়া হয়েছে। গতকাল পাবনার বেড়ায় পাঁচ মাস বয়সী মেয়ে শিশুর মৃত্যু হয়েছে।

তার বাড়ি উপজেলা সদরের সানিলা শাহপাড়ায়। তবে পরিবারের দাবি, চিকিৎসকের অবহেলায় মেয়েটি মারা গেছে।

মানিকগঞ্জের সাটুরিয়ায় ৬৫ বছর বয়সী আনোয়ার হোসেন গতকাল মারা গেছেন। তার বাড়ি ধানকোড়ার মধ্য গোললড়া গ্রামে। তার নমুনা নেওয়া হয়েছে। লকডাউন করা হয়েছে তিনটি বাড়ি। গতকাল ভোরে কুমিল্লার চৌদ্দগ্রামের শুভপুর ইউনিয়নের কৈয়ারধারী গ্রামে মাঈন উদ্দিন (৩৫) নামে এক রাজমিস্ত্রির মৃত্যু হয়েছে। পরে তার নমুনা সংগ্রহ ও তিনটি বাড়ি লকডাউন করা হয়। নীলফামারীর ডোমার উপজেলার কেতকিবাড়ী ইউনিয়নের দক্ষিণ কেতকিবাড়ী খালপাড়া গ্রামে মঙ্গলবার রাতে মারা যান ৬৫ বছর বয়সী এক ব্যক্তি। তার নমুনা সংগ্রহ ও বাড়িটি লকডাউন করা হয়েছে। সুনামগঞ্জের দোয়ারাবাজারের লক্ষ্মীপুর ইউনিয়নের বক্তারপুর গ্রামের দিনমজুর আব্দুস সালামের মৃত্যু হয় মঙ্গলবার রাতে। পরে তার নমুনা সংগ্রহ ও গ্রামের ৩০০ বাড়ি লকডাউন করা হয়েছে।

কিশোরগঞ্জের পাকুন্দিয়ার বুরুদিয়া ইউনিয়নের নামাপুটিয়া গ্রামে সুমন আকন্দ নামে যুবকের মৃত্যু হয়েছে। পরে তার নমুনা সংগ্রহ ও গ্রামটিকে লকডাউন করা হয়েছে। বাজিতপুর স্বাস্থ্য কমপ্লেক্সে আইসোলেশনে থাকা আমরু মিয়া (৫০) নামে রিকশাচালক মারা গেছেন। তার নমুনা নেওয়া হয়েছে। ভৈরবে নূরজাহান নামে একজনের মৃত্যু হয়েছে। শহরের বঙ্গবন্ধু সরণির আনোয়ারা জেনারেল হাসপাতালে তার মৃত্যু হয়। হাসপাতালটি তালাবদ্ধ করেছে প্রশাসন। এ ছাড়া করিমগঞ্জের বাড়িতে সোমবার ভোরে মারা যাওয়া ব্যবসায়ী করোনা আক্রান্ত ছিলেন বলে জানা গেছে।

রংপুরের মিঠাপুকুরের ভাংনী ইউনিয়নের কামালপুর গ্রামের এক নারী মারা গেছেন গতকাল। কর্মস্থল গাজীপুর এলাকায় ওই নারীর (২৮) মৃত্যু হয়। তার নমুনা নেওয়া হয়েছে। এ ছাড়া একই দিন কাউনিয়ায় মারা গেছেন এক সুইপার। তার নমুনা নেওয়া হয়েছে। গতকাল শরীয়তপুর সদর হাসপাতালে আইসোলেশনে থাকা সুশান্ত কর্মকার মারা গেছেন। তিনি নড়িয়া উপজেলার বাসিন্দা ছিলেন। তার নমুনা নেওয়া হয়েছে। গাজীপুরের টঙ্গীর কিশোর গতকাল কুর্মিটোলা হাসপাতালে মারা গেছে। তার বাড়িটি লকডাউন করা হয়েছে। এ ছাড়া কালিয়াকৈরের চাপাইর ইউনিয়নের রশিদপুর গ্রামে গতকাল হাজি মোহাম্মদ আলী (৭৫) মারা গেছেন।

আইসোলেশন ও নমুনা সংগ্রহ :করোনার উপসর্গ নিয়ে চাঁদপুর ২৫০ শয্যার জেনারেল হাসপাতালে তিনজন ভর্তি হয়েছেন। এর মধ্যে এক তরুণী মঙ্গলবার ও গতকাল দুই পুরুষ রোগী ভর্তি হন। তাদের নমুনা নেওয়া হয়েছে। বগুড়ায় গতকাল ফল পাওয়া ২০ জনের মধ্যে করোনা মেলেনি। এ ছাড়া গতকাল এক কিশোরী, নারীসহ তিনজনকে আইসোলেশনে নেওয়া হয়েছে। নওগাঁয় শিশুসহ চারজনের নমুনা সংগ্রহ করা হয়েছে এবং স্বেচ্ছায় লকডাউনে যান বাসিন্দারা। এদিকে, সাতক্ষীরা মেডিকেল কলেজ হাসপাতালের আইসোলেশনে ভর্তি হয়েছেন এক নারী।

ওসমানী হাসপাতালে করোনা পরীক্ষা :সিলেটে এমএজি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে স্থাপিত পিসিআর ল্যাবে প্রথম দিনের পরীক্ষায় কারও মধ্যে সংক্রমণ পাওয়া যায়নি। বিভাগের চার জেলার ১১৬ জনের নমুনা এসেছিল এখানে। মেডিকেল কলেজের অধ্যক্ষ ও সিলেটে করোনাভাইরাস শনাক্তকরণ কমিটির চেয়ারম্যান ডা. ময়নুল হক গতকাল এ তথ্য জানান।

তাদের করোনা হয়নি : কুমিল্লা নগরীর বাগিচাগাঁওয়ের এক ব্যক্তির শরীরে ভাইরাস পাওয়া যায়নি। এ ছাড়া দাউদকান্দির মারুফা ইউনিয়নের চক্রতোলা গ্রামের মৃত কৃষকের নমুনায়ও ভাইরাস মেলেনি। কুমিল্লায় ৬১ নমুনার মধ্যে গতকাল ২৪টি রিপোর্টসহ এ পর্যন্ত ৫৪টির রিপোর্ট এসেছে। তবে সবই করোনামুক্ত বলে জানান সিভিল সার্জন।

আক্রান্ত ও মৃত্যু : জামালপুরের মাদারগঞ্জের এক ফার্মাসিস্ট এবং তার বাড়ি টাঙ্গাইলের গোপালপুরে, ময়মনসিংহের মুক্তাগাছায় আর্মড পুলিশের কনস্টেবল, নরসিংদীর রায়পুরার দু`জন ও পলাশ উপজেলার একজন, টাঙ্গাইলের মির্জাপুরের একজন, রংপুরের মিঠাপুকুরে স্কুলছাত্র, চট্টগ্রামে তিনজন এবং নারায়ণগঞ্জের আড়াইহাজারে এক নারী করোনা আক্রান্ত হয়েছেন। এদিকে, নারায়ণগঞ্জের সিদ্ধিরগঞ্জে শ্রমিক লীগ নেতা (৬৫) করোনা আক্রান্ত হয়ে গতকাল ঢাকার কুর্মিটোলা হাসপাতালে মারা গেছেন। এ ছাড়া সিলেটে আক্রান্ত চিকিৎসককে উন্নত চিকিৎসার জন্য গতকাল ঢাকায় পাঠানো হয়েছে।

লকডাউন : মাদারীপুরে গ্রামভিত্তিক রাস্তা অবরোধ করেছেন স্থানীয়রা। গাজীপুরের শ্রীপুরে পাড়া-মহল্লার সব রাস্তা বন্ধ করা হয়েছে। কুমিল্লার হোমনায় পাঁচ গ্রামের বাসিন্দা স্বেচ্ছায় লকডাউনে গেছেন। পটুয়াখালীতে তাবলিগ জামাতের সদস্যসহ একটি খানকা ও মসজিদ লকডাউন করা হয়েছে। ঢাকার দোহারে স্থানীয়দের উদ্যোগে অধিকাংশ এলাকা লকডাউন করা হয়েছে।

এডুকেশন বাংলা/এজেড

সব খবর
এই বিভাগের আরো খবর