বুধবার ০৮ জুলাই, ২০২০ ১:৫২ এএম


করোনার কারণে এখন এইচএসসি পরীক্ষা নেওয়া সম্ভব না: শিক্ষামন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৬:৫২, ৩১ মে ২০২০   আপডেট: ২১:৪০, ৩১ মে ২০২০

চলমান করোনা পরিস্থিতি অনুকূলে না আসা পর্যন্ত এইচএসসি ও সমমান পরীক্ষা নেয়া সম্ভব নয় বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। রবিবার (৩১ মে) সকালে এসএসসি ও সমমানের পরীক্ষার ফলাফল নিয়ে আয়োজিত প্রেস ব্রিফিংয়ে তিনি এ কথা বলেন।


বিফ্রিংয়ে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেন, ‘এবারের এইচএসসি পরীক্ষা ১ এপ্রিল থেকে শুরু হওয়ার কথা ছিল। সকল প্রস্তুতিও সম্পন্ন করে রেখেছিলাম। কিন্তু করোনা পরিস্থিতির কারণে সে পরীক্ষা গ্রহণ সম্ভব হচ্ছেনা। কারণ এখানে ব্যাপক পরিমাণ শিক্ষার্থী, পুরোপুরি গণ-পরিবহন চালু হতে হবে। পরীক্ষা কেন্দ্রে সামাজিক দূরত্ব নিশ্চিত করা সম্ভব নয়, তাহলে আমাদের পরীক্ষা কেন্দ্রের সংখ্যা বহুগুণ বৃদ্ধি করতে হবে। তারপরও শিক্ষার্থীদের স্বাস্থ্যঝুঁকি ব্যাপকভাবে থেকে যাবে। কোনোভাবেই এ ঝুঁকি এ মুহূর্তে নেয়া সম্ভব নয় বলে আমরা মনে করি।

শিক্ষাবর্ষের পরিবর্তনের সম্ভাবনা আছে কিনা এমন এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, এই বছরের বাকি কতদিন শিক্ষার্থীরা ক্লাস করতে পারবে, এটি আমাদের কারো পক্ষে বলা সম্ভব নয়। কাজেই আমরা সব রকম বিষয়ই বিবেচনায় রাখছি। আমাদের হাফ বা ইয়ারলি পরীক্ষার কোন সময় নেই। বার্ষিক পরীক্ষা হবে কিনা, হলে কবে হবে, কোন সিলেবাসে হবে, শিক্ষা বছর কি ডিসেম্বরেই শেষ হবে, নাকি আগামি বছরের কয়েক মাস পর্যন্ত নিয়ে গিয়ে পুরো জিনিসটি সমন্বয় করা হবে কিনা। এই সবই আমাদের বিবেচনায় আছে। এটি নির্ভর করবে আমরা কতদিনে শিক্ষা প্রতিষ্ঠান খুলে দিতে পারি তার উপরে। এগুলো সবই আমাদের বিবেচনায় আছে। এস/টি

সব খবর
এই বিভাগের আরো খবর