শুক্রবার ২১ সেপ্টেম্বর, ২০১৮ ১:২৩ এএম

Sonargaon University Dhaka Bangladesh
University of Global Village (UGV)

এসএসসি, দাখিল ও আলিমে বৃত্তি পাবেন ২৮ হাজার ৩৫০ জন

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১০:৫৫, ৫ সেপ্টেম্বর ২০১৮  

শিক্ষা মন্ত্রণালয় ২০১৮ সালের এসএসসি ও এসএসসি সমমানের দাখিল এবং আলিম পরীক্ষার ফলের ভিত্তিতে মেধাবৃত্তি এবং সাধারণ বৃত্তি দেওয়া হবে মোট ২৮ হাজার ৩৫০ জন পরীক্ষার্থীকে। এর মধ্যে মেধাবৃত্তি দেওয়া হবে ৩ হাজার ৭৫০ জনকে। আর সাধারণ বৃত্তি দেওয়া হবে ২৩ হাজার ৮৫০ জনকে।

শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশের মঙ্গলবার (৩ সেপ্টেম্বর) মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতর (মাউশি) এ সংক্রান্ত আলাদা আদেশ জারি করে। আদেশে বলা হয়েছে, আটটি সাধারণ শিক্ষা বোর্ডের আওতায় এসএসসি’র ফলের ভিত্তিতে মেধাবৃত্তি দেওয়া হবে তিন হাজার পরীক্ষার্থীকে। আর সাধারণ বৃত্তি দেওয়া হবে ২২ হাজার ৫০০ জনকে।

মাদ্রাসা শিক্ষা বোর্ডের আওতায় এসএসসি সমমানের দাখিলের ফলের ভিত্তিতে মেধাবৃত্তি দেওয়া হবে ৬০০ জনকে। সাধারণ বৃত্তি দেওয়া হবে ৭৫০ জনকে। আলিম পরীক্ষার ফলের ভিত্তিতে মেধাবৃত্তি দেওয়া হবে ১৫০ জনকে। সাধারণ বৃত্তি দেওয়া হবে ৬০০ জনকে।

২০১৮ সালের পরীক্ষার ফলের ভিত্তিতে এসব বৃত্তি দিতে আটটি সাধারণ শিক্ষা বোর্ড ও মাদ্রাসা শিক্ষা বোর্ডেকে অনুরোধ জানিয়েছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতর।

আটটি সাধারণ শিক্ষা বোর্ডের আওতায় এসএসসি পরীক্ষার ফলের ভিত্তিতে মেধাবৃত্তির জন্য মাসিক ভাতা দেওয়া হবে ৬০০ টাকা এবং বার্ষিক এককালীন অনুদান ৯০০ টাকা। সাধারণ বৃত্তির জন্য প্রতি মাসে ভাতা দেওয়া হবে ৩৫০ টাকা। বার্ষিক বাৎসরিক এককালীন অনুদান দেওয়া হবে ৪৫০ টাকা।

মাদ্রাসা শিক্ষা বোর্ডের আওতায় দাখিল পরীক্ষার ফলে ভিত্তিতে মেধাবৃত্তির জন্য ভাতা দেওয়া হবে ৬০০ টাকা। বার্ষিক এককালীন অনুদান দেওয়া হবে এক হাজার ৫০ টাকা। সাধারণ বৃত্তির জন্য প্রতি মাসে ভাতা দেওয়া হবে ৩০০ টাকা এবং এককালীন অনুদান দেওয়া হবে ৬০০ টাকা।

আলিম পরীক্ষার ফলের ভিত্তিতে মেধাবৃত্তি দেওয়া হবে ৭৫০ টাকা এবং বার্ষিক একালীন অনুদান দেওয়া হবে এক হাজার ৮০০ টাকা। সাধারণ বৃত্তির জন্য প্রতি মাসে ভাতা দেওয়া হবে ৩৫০ টাকা এবং বার্ষিক এককালীন অনুদান দেওয়া হবে ৭৫০ টাকা।

সব খবর
এই বিভাগের আরো খবর