মঙ্গলবার ০২ জুন, ২০২০ ০:৪৯ এএম


এমপিও পেতে লাগবে বিষয়ভিত্তিক ২৫ বিজ্ঞান বিভাগে ১৫ জন শিক্ষার্থী

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ০৮:১৪, ২৫ মার্চ ২০১৮   আপডেট: ১৩:২২, ২৫ মার্চ ২০১৮

উচ্চ মাধ্যমিক বিদ্যালয়ে (৬ষ্ঠ-১২শ) প্রভাষকদের এমপিও প্রাপ্তির ক্ষেত্রে বিষয়ভিত্তিক শিক্ষার্থীর সংখ্যা হতে হবে নূন্যতম ২৫এবং বিজ্ঞান বিভাগের প্রভাষকের এমপিও প্রাপ্তির ক্ষেত্রে এ সংখ্যা ন্যূনতম ১৫ জন রেখে নীতিমালা তৈরি করেছে মন্ত্রণালয়।

উচ্চ মাধ্যমিক বিদ্যালয়ে (৬ষ্ঠ-১২শ) অতিরিক্ত শ্রেণি শাখা/বিষয়/বিভাগ খুলতে হলে একাদশে মানবিক, বিজ্ঞান, ব্যবসায় শিক্ষা খোলার জন্য প্রতি বিভাগে ২৫ জন শিক্ষার্থী এবং উচ্চ মাধ্যমিক পর্যায়ে সাধারণ প্রতি বিভাগে চারটি বিষয় থাকতে হবে। তবে ৫ম বা ততোধিক বিষয় খুলতে হলে ওই বিষয় কমপক্ষে ২৫ জন শিক্ষার্থীসহ সংশ্লিষ্ট বিভাগে মোট শিক্ষার্থী ১০০ জন হতে হবে।

এমপিওর খসড়া নীতিমালায় উচ্চ মাধ্যমিক বিদ্যালয়ের (৬ষ্ঠ-১২শ) বিদ্যমান পদের তুলনায় ৭টি পদ বৃদ্ধির প্রস্তাব করা হয়েছে। উচ্চ মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষক-কর্মচারীদের এমপিও (বেতন ভাতার সরকারি অংশ) পেতে হলে নিম্ন মাধ্যমিক বিদ্যালয়ের মতই শহর অঞ্চলে ন্যূনতম ৬০ জন শিক্ষার্থীকে পাবলিক পরীক্ষায় অংশ নিতে হবে। পাসের হার ন্যূনতম ৭০ শতাংশ হতে হবে। আর মফস্বলের ক্ষেত্রে ন্যূনতম ৪০ জন শিক্ষার্থীকে পাবলিক পরীক্ষায় অংশ নিতে হবে এবং পাসের হার ন্যূনতম ৭০ শতাংশ। এমপিওর প্রস্তাবিত খসড়া নীতিমালায় জনবল কাঠামোতে মাধ্যমিক বিদ্যালয়ে (৬ষ্ঠ-দশম) ২৪ জন থেকে ৭ জন বাড়িয়ে ৩১ জন করার প্রস্তাব রাখা হয়েছে।

অধ্যক্ষ/প্রধান শিক্ষক পদসংখ্যা ১ জন থাকবেন। এ পদে নিয়োগের জন্য ন্যূনতম শিক্ষাগত যোগ্যতা লাগবে স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর ডিগ্রি সমমান অথবা স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে ৪ বছর মেয়াদী স্নাতক (সম্মান) ডিগ্রি অথবা বিএড ডিগ্রি/ সমমানসহ স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর ডিগ্রি বা সমমানের ডিগ্রি থাকতে হবে।

সব খবর
এই বিভাগের আরো খবর