সোমবার ৩০ মার্চ, ২০২০ ১২:১৩ পিএম


এমপিও নীতিমালা সংশোধন কমিটির সভায় যা আলোচনা হলো

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৭:৫৯, ১১ মার্চ ২০২০   আপডেট: ১০:৫১, ১২ মার্চ ২০২০

বেসরকারি এমপিওভুক্ত কলেজ ও সমমানের প্রতিষ্ঠানে কর্মরত প্রভাষকদের পদোন্নতিতে অনুপাতের হারে পরিবর্তন আসছে। এখন থেকে অর্ধেক অর্থাৎ ৫০ শতাংশ প্রভাষক সহকারী অধ্যাপক পদে পদোন্নতি পাবেন। এভাবেই বেসরকারি স্কুল-কলেজের এমপিও নীতিমালা সংশোধনের সুপারিশ করতে যাচ্ছে জনবল কাঠামো ও এমপিও নীতিমালা সংশোধন কমিটি।

আজ বুধবার (১১ মার্চ) কমিটির পঞ্চম সভায় এমপিও নীতিমালা সংশোধনে সুপারিশগুলো চূড়ান্ত করা হয়েছে। সভায় উপস্থিত এক প্রতিনিধি এ তথ্য নিশ্চিত করেছেন।

বেসরকারি স্কুল ও কলেজের এমপিও নীতিমালা ও জনবল কাঠামো সংশোধনে গঠিত কমিটির পঞ্চম সভায় সভাপতিত্ব করেন কমিটির আহ্বায়ক ও মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব মোমিনুর রশিদ আমিন।

 জানায়, বুধবার (১১ মার্চ) নীতিমালা সংশোধন কমিটির পঞ্চম সভায় আগের সভাগুলোয় আলোচিত বিষয়ে নতুন করে আলোচনা করে সুপারিশ চূড়ান্ত করা হয়েছে। এসব সুপারিশ লিখিতভাবে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি ও শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেলকে দেয়া হবে। নীতিমালা সংশোধনের বিষয়ে চূড়ান্ত আলোচনা করে তারা সিদ্ধান্ত দেবেন।  প্রয়োজন হলে অর্থ ও জন প্রশাসন মন্ত্রণালয়ের কর্মকর্তাদের সাথেও তারা আলোচনা করবেন।

ভায় এমপিওভুক্ত কলেজের প্রভাষকদের পদোন্নতির বিষয়টি নিয়ে আলোচনা করা হয়েছে। প্রভাষকদের পদোন্নতিতে অনুপাত প্রথা বাতিলের সুপারিশ করার সিদ্ধান্ত নিয়েছে কমিটি। একইসাথে অর্ধেক বা ৫০ শতাংশ প্রভাষককে সহকারী অধ্যাপক পদে পদোন্নতি দেয়ার সুপারিশ করা হয়েছে। সভায় আরও কিছু গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে আলোচনা হয়েছে।     

এর আগে গত ৭ জানুয়ারি এমপিও নীতিমালা কমিটির চতুর্থ সভা, ২২ ডিসেম্বর তৃতীয়, ১২ ডিসেম্বর দ্বিতীয় সভা এবং ৪ ডিসেম্বর এমপিও নীতিমালা ও জনবল কাঠামো সংশোধনে গঠিত কমিটির প্রথম সভা অনুষ্ঠিত হয়।

গত ১২ নভেম্বর বেসরকারি স্কুল ও কলেজের এমপিও নীতিমালা ও জনবল কাঠামো সংশোধনে ১০ সদস্য বিশিষ্ট কমিটি গঠন করে শিক্ষা মন্ত্রণালয়। এক মাসের মধ্যে এমপিও নীতিমালা ও জনবল কাঠামো পর্যালোচনা করে প্রয়োজনীয় সংস্কারের সুপারিশ করতে বলা হয়েছে এ কমিটিকে। কমিটিতে ননএমপিও শিক্ষক নেতারাও সদস্য হিসেবে আছেন। স্কুল-কলেজের এমপিও নীতিমালা ও জনবল কাঠামো সংস্কারের সুপারিশ করবে এ কমিটি। মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের বেসরকারি মাধ্যমিক শাখার অতিরিক্ত সচিব মোমিনুর রশিদকে কমিটির আহ্বায়ক করা হয়।

এডুকেশন বাংলা/এজেড

সব খবর
এই বিভাগের আরো খবর