বৃহস্পতিবার ২৩ জানুয়ারি, ২০২০ ১৭:৪৬ পিএম


এমপিও নীতিমালায় অনার্স-মাস্টার্স শিক্ষক অন্তর্ভুক্তির সিদ্ধান্ত

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৮:৩৮, ৪ ডিসেম্বর ২০১৯   আপডেট: ১৯:১৪, ৪ ডিসেম্বর ২০১৯

বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের (স্কুল ও কলেজ) জনবল কাঠামো ও এমপিও নীতিমালায় অনার্স-মাস্টার্স শিক্ষকদের অন্তর্ভুক্ত করার সিদ্ধান্ত নেয়া হয়েছে। বুধবার (৪ ডিসেম্বর) বিকাল ৩টায় শিক্ষা মন্ত্রণালয়ের সভাকক্ষে অনুষ্ঠিত নীতিমালা সংশোধনে গঠিত কমিটির প্রথম সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়।

সভায় উপস্থিত কমিটির  সদস্য এবং নন এমপিও শিক্ষা প্রতিষ্ঠান শিক্ষক কর্মচারী ফেডারেশন কেন্দ্রীয় কমিটির সভাপতি অধ্যক্ষ গোলাম মাহমুদুন্নবী ডলার এডুকেশন বাংলাকে জানান, প্রথম সভায় জনবল কাঠামো নিয়ে আলোচনা হয়েছে। অনার্স কোর্সে পাঠদানকারিদেরও এমপিও নীতিমালার আওতায় আনার বিষয়ে কমিটির সদস্যরা সিদ্ধান্ত নিয়েছেন। 

নীতিমালায় অনার্স-মাস্টার্স শিক্ষক অন্তর্ভুক্তির সিদ্ধান্ত নেয়ায় বেসরকারি কলেজ অনার্স-মাস্টার্স শিক্ষক ফোরাম কেন্দ্রীয় কমিটির আহবায়ক নেকবর হোসাইন  নীতিমালা সংশোধন কমিটির সদস্যদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন। দ্রুত এ সিদ্ধান্ত বাস্তবায়নের জন্য তিনি সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন।


কমিটির সদস্য এবং নন এমপিও শিক্ষা প্রতিষ্ঠান শিক্ষক কর্মচারী ফেডারেশন কেন্দ্রীয় কমিটির সভাপতি অধ্যক্ষ গোলাম মাহমুদুন্নবী ডলার এবং সাধারণ সম্পাদক ড. বিনয় ভূষণ রায় বেশকিছু ধারা সংস্কারের সুপারিশ উপস্থাপন করেন। কমিটির প্রথম সভা মাত্র ২০ মিনিটে শেষ হয়। এসময় চারটি প্রস্তাবনার বিষয়ে আলোচনা হলেও শুধুমাত্র অনার্স-মাস্টার্স শিক্ষকদের এমপিও নীতিমালায় অন্তর্ভুক্তির বিষয়ে সিদ্ধান্ত নেয়া হয়।

বেসরকারি স্কুল ও কলেজের এমপিও নীতিমালা ও জনবল কাঠামো সংশোধনে গঠিত কমিটি আগামী ১ মাসের মধ্যে বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের (স্কুল-কলেজ) জনবল কাঠামো ও এমপিও নীতিমালা-২০১৮ পর্যালোচনা করে প্রয়োজনীয় সংস্কারের সুপারিশ করবেন।

এর আগে গত ১২ নভেম্বর বেসরকারি স্কুল ও কলেজের এমপিও নীতিমালা ও জনবল কাঠামো সংশোধনে ১০ সদস্য বিশিষ্ট কমিটি গঠন করে শিক্ষা মন্ত্রণালয়। এক মাসের মধ্যে এমপিও নীতিমালা ও জনবল কাঠামো পর্যালোচনা করে প্রয়োজনীয় সংস্কারের সুপারিশ করতে বলা হয়েছে এ কমিটিকে। কমিটিতে ননএমপিও শিক্ষক নেতারাও সদস্য হিসেবে আছেন। স্কুল-কলেজের এমপিও নীতিমালা ও জনবল কাঠামো সংস্কারের সুপারিশ করবে এ কমিটি।

কমিটির আহ্বায়ক মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের বেসরকারি মাধ্যমিক শাখার অতিরিক্ত সচিব মোমিনুর রশিদ।এছাড়া কমিটিতে কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগ, জাতীয় বিশ্ববিদ্যালয়, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর, এনটিআরসিএ, ঢাকা বোর্ডের কর্মকর্তারা সদস্য হিসেবে আছেন। আর বেসরকারি মাধ্যমিক শাখার উপসচিবকে কমিটির সদস্য সচিব করা হয়েছে। নন এমপিও শিক্ষা প্রতিষ্ঠান শিক্ষক কর্মচারী ফেডারেশন কেন্দ্রীয় কমিটির সভাপতি অধ্যক্ষ গোলাম মাহমুদুন্নবী ডলার এবং সাধারণ সম্পাদক ড. বিনয় ভূষণ রায় এ কমিটির সদস্য।

 

এডুকেশন বাংলা / এসআই

সব খবর
এই বিভাগের আরো খবর