রবিবার ০৮ ডিসেম্বর, ২০১৯ ৪:২০ এএম


এমপিওভুক্ত মাদরাসা-কারিগরি প্রতিষ্ঠানের তথ্য যাচাইয়ে কমিটি

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ০৮:১০, ২০ নভেম্বর ২০১৯   আপডেট: ১৬:২৮, ২০ নভেম্বর ২০১৯

নতুন এমপিওভুক্ত হওয়া মাদরাসা, কারিগরি প্রতিষ্ঠান ও ব্যবসায় ব্যবস্থাপনা কলেজগুলোর তথ্যের সঠিকতা যাচাই- করতে ১০ সদস্যবিশিষ্ট কমিটি গঠন করেছে শিক্ষা মন্ত্রণালয়। কারিগরি শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক অতিরিক্ত সচিব রওনক মাহমুদকে এ কমিটির আহবায়ক করা হয়েছে । এছাড়া কমিটির সদস্য সচিব করা হয়েছে কারিগরি শিক্ষা অধিদপ্তরের একজন পরিচালককে । প্রধানমন্ত্রীর কার্যালয়ের একজন উপযুক্ত প্রতিনিধিকেও সদস্য রাখা হয়েছে এ কমিটিতে । ২০ কর্মদিবসের মধ্যে তারা সঠিকতা যাচাই করে শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগে প্রতিবেদন পাঠাবে এ কমিটি। গত ২৩ অক্টোবর প্রকাশিত এমপিও তালিকায় স্থান পাওয়া ১ হাজার ৭৬ টি মাদরাসা, কারিগরি প্রতিষ্ঠান ও বিএম কলেজের তথ্য যাচাই করবে এই কমিটি।

নতুন এমপিওভুক্ত মাদরাসার মধ্যে দাখিল মাদরাসা সংখ্যা ৩৫৮টি, আলিম মাদরাসার সংখ্যা ১২৮টি, ফাযিল মাদরাসা ৪২টি ও কামিল মাদরাসা ২৯টি। নতুন এমপিওভুক্ত কারিগরি প্রতিষ্ঠানের মধ্যে কৃষি ৬২টি, ভোকেশনাল স্বতন্ত্র ৪৮টি, ভোকেশনাল সংযুক্ত ১২৯টি, বিএম স্বতন্ত্র ১৭৫টি ও বিএম সংযুক্ত ১০৮টি প্রতিষ্ঠান রয়েছে।

গত ২৩ অক্টোবর প্রকাশিত এমপিওভুক্তির তালিকা প্রকাশের পর বিভিন্ন প্রতিষ্ঠা নিয়ে প্রশ্ন উঠার প্রেক্ষিতে সরকার প্রতিষ্ঠানপ্রদেয় তথ্যের সঠিকতা যাচাইয়ের উদ্যোগ নেয়।

এডুকেশন বাংলা/এজেড

সব খবর
এই বিভাগের আরো খবর