শুক্রবার ১৩ ডিসেম্বর, ২০১৯ ১৩:৩৭ পিএম


এমপিও প্রতিষ্ঠানের তথ্য যাচাইয়ে সাত সদস্যের কমিটি

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ২০:১৭, ১২ নভেম্বর ২০১৯   আপডেট: ১৮:৩৯, ১৩ নভেম্বর ২০১৯

গত ২৩ অক্টোবর প্রকাশিত এমপিওভুক্ত ১৬৫০ টি বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের (স্কুল এন্ড কলেজ) তথ্যাদি যাচাইয়ে ৭ সদস্যবিশিষ্ট কমিটি গঠন করেছে শিক্ষামন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ। আজ (১২ নভেম্বর) মন্ত্রণালয়ের ওয়েবসাইটে প্রকাশিত এক আদেশে এ তথ্য জানা যায়।

আদেশে বলা হয়, যেসব তথ্যের ভিত্তিতে প্রতিষ্ঠান এমপিওভুক্ত করা হয়েছে সেসব তথ্যাদির সঠিকতা যাচাই করে আগামী ২০ কর্মদিবসের মধ্যে প্রতিবেদন পেশ করবে এ কমিটি ।

http://www.educationbangla.com/media/PhotoGallery/2019March/office20191112142203.jpg

কমিটিতে মাধ্যমিক উচ্চশিক্ষা অধিদপ্তরের মহাপরিচালককে আহবায়ক করা হয়েছে। এছাড়া কমিটির অন্যান্য সদস্যরা হলেন প্রধানমন্ত্রীর কার্যালয়, ব্যানবেইজ, সংশ্লিষ্ট বোর্ডের একজন করে উপযুক্ত প্রতিনিধি, মাধ্যমিক উচ্চশিক্ষা অধিদপ্তরের পরিচালক (কলেজ ও মাধ্যমিক) এবং মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের একজন উপপরিচালক কমিটির সদস্য সচিবের দায়িত্ব পালন করবেন।

উল্লেখ্য, গত ২৩ অক্টোবর ২৭৩০টি নতুন শিক্ষা প্রতিষ্ঠানের এমপিওভুক্তির ঘোষণা করেন প্রধানমন্ত্রী। কিন্তু তালিকা প্রকাশের পর দেখা গেলো এমন কিছু শিক্ষা প্রতিষ্ঠানের নাম রাখা হয়েছে যা দেখে `আকাশ থেকে পড়া`র মতো অবস্থা । মাঠ লেভেল থেকে অনেকেই এ তালিকা নিয়ে প্রশ্ন তুলছেন। তালিকায় অস্তিত্বহীন টেকনিক্যাল কলেজ, সরকারি কলেজ এবং বিএনপি-জামায়াত-শিবির ও যুদ্ধাপরাধী মামলার আসামি প্রতিষ্ঠিত শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্ত হলেও সরকারদলীয় মন্ত্রী-এমপিদের প্রতিষ্ঠিত প্রতিষ্ঠান হয়নি। এমন কী এমপিওভুক্তির কার্যক্রমে এমপিদের দেয়া ‘ডিও’ লেটারও আমলে নেয়া হয়নি। এতে সরকারদলীয় মন্ত্রী-এমপিরাও ক্ষুব্ধ। 

এডুকেশন বাংলা/এজেড

সব খবর
এই বিভাগের আরো খবর