বৃহস্পতিবার ২৩ মে, ২০১৯ ২৩:০৮ পিএম


এবার জাতীকরণের দাবিতে আন্দোলনে যাচ্ছে শিক্ষক সংগঠনগুলো

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ০৯:৫২, ১২ জুন ২০১৮   আপডেট: ১৪:৫৯, ১৩ জুন ২০১৮

চলছে ননএমপিও শিক্ষকদের এমপিওর দাবিতে আন্দোলন। এ অবস্থায়ই এবার জাতীকরণের দাবিতে ঈদের পর আন্দোলনে নামার ঘোষণা দিয়েছে কয়েকটি শিক্ষক সংগঠন। ২০১৮-১৯ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান জাতীয়করণের জন্য বরাদ্দ না থাকায় এই মুহূর্তে আন্দোলকেই উপযুক্ত মনে করছে সংগঠনগুলো । তারা বলছেন, সরকার প্রতিশ্রুতি ভঙ্গ করেছে। দাবি আদায়ে তারা আবার ঈদের পর আন্দোলনে নামবেন।

আন্দোলনের ঘোষণা দেয়া সংগঠনগুলো হলো- বেসরকারি শিক্ষা জাতীয়করণ লিয়াজোঁ ফোরাম, বাংলাদেশ বেসরকারি প্রাথমিক শিক্ষক সমিতি ও বাংলাদেশ স্বতন্ত্র এবতেদায়ি মাদ্রাসা শিক্ষক সমিতি।

বেসরকারি শিক্ষা জাতীয়করণ লিয়াজোঁ ফোরামের আহ্বায়ক মো. আব্দুল খালেক বলেন, সরকার আমাদেরকে কথা দিয়েছিল, জাতীয়করণের জন্য নির্দিষ্ট বরাদ্দ রেখে সুনির্দিষ্ট নীতিমালা করা হবে। বাজেটের পর জুলাই থেকে ৫ শতাংশ ইনক্রিমেন্ট ও বৈশাখী ভাতা যোগ করা হবে। কিন্তু সরকার আমাদেরকে কথা দিয়ে কথা রাখেনি।

আব্দুল খালেক বলেন, ঈদের পরে আমরা কর্মসূচি দিব। আমাদের শিক্ষা খাতে যে বরাদ্দ দেয়া হয়, অন্যান্য দেশের কেমন বরাদ্দ দেয়া হয় সেই চিত্র তুলে ধরব। আর সরকার যে ঢাকঢোল পিটিয়ে বলে, শিক্ষাখাতে আমরা প্রচুর উন্নতি করেছি। এই কথাটা আসলে সত্যি কি না, তার চিত্র তুলে ধরব।

রমজান মাসের মধ্যে দাবি আদায় না হলে বাংলাদেশ বেসরকারি প্রাথমিক শিক্ষক সমিতির শিক্ষকরাও আন্দোলনে নামবেন। সংগঠনটির মহাসচিব মো. কামাল হোসেন বলেন, ঈদের দুদিন পর আমরা মিটিং দিয়েছি। সেখানে আলোচনা করে চূড়ান্ত সিদ্ধান্ত নেব।

বাংলাদেশ স্বতন্ত্র এবতেদায়ি মাদ্রাসা শিক্ষক সমিতি মহাসচিব মোকলেছুর রহমান বলেন, এবারের বাজেটে আমাদের দাবি-দাওয়ার বিষয়ে এখনো কোনো স্পষ্ট বরাদ্দ আসেনি। আমরা বসে থাকব না। অধিকার আদায়ে আমরা আন্দোলনে যাব।

সব খবর
এই বিভাগের আরো খবর