মঙ্গলবার ২৩ জুলাই, ২০১৯ ১১:৫৫ এএম


এবার অধ্যক্ষ ও প্রধান শিক্ষক নিয়োগ দেবে এনটিআরসিএ !

প্রকাশিত: ২২:৪৯, ৪ এপ্রিল ২০১৯   আপডেট: ০৯:২৫, ৫ এপ্রিল ২০১৯

নিয়োগের অনিয়ম রোধে এবার বেসরকারি স্কুল-কলেজের প্রধান শিক্ষক/অধ্যক্ষ পদে নিয়োগ দেবে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ)। আগামী বছর থেকেই  এসব পদে নিয়োগ কার্যক্রম শুরু হতে পারে । শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব (বিদ্যালয়) জাবেদ আহমেদ এমন ইঙ্গিতই দিয়েছেন।

বৃহস্পতিবার (৪ এপ্রিল) এনটিআরসিএর এক সভায় এ প্রতিষ্ঠানের আইন পরিবর্তনের সিদ্ধান্ত নেয়া হয়েছে । শিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব জাবেদ আহমেদের সভাপতিত্বে সভা হয়।

আরো পড়ুন : আরও ২০ হাজার শিক্ষক নিয়োগ দেবে এনটিআরসিএ

জানা গেছে, নিজস্ব আইনে বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের সহকারী শিক্ষক নিয়োগ সুপারিশ করে এনটিআরসিএ। সম্প্রতি মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরে এক সভায় এনটিআরসিএর মাধ্যমে অধ্যক্ষ-উপাধ্যক্ষ, প্রধান শিক্ষক ও সহকারী প্রধান শিক্ষক নিয়োগ কার্যক্রম শুরুর প্রস্তাব করা হয়। শিক্ষামন্ত্রীর এ প্রস্তাবের ওপর ভিত্তি করে শিক্ষা মন্ত্রণালয় থেকে এ-সংক্রান্ত একটি লিখিত প্রস্তাব পাঠানো হয়। সে প্রস্তাব নিয়ে শিক্ষা মন্ত্রাণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব জাবেদ আহমেদের সভাপতিত্বে এনটিআরসিএতে সভা হয়।

আরো পড়ুন :শিশুদের কিন্ডারগার্টেনে দেয়া হয় কেন

সভা সূত্রে জানা গেছে, যেহেতু এনটিআরসিএর আইনে শুধু সহকারী শিক্ষক নিয়োগ দেয়ার কথা বলা আছে, তাই আইন সংশোধন না করে প্রতিষ্ঠানের প্রধান পদগুলোতে নিয়োগ দেয়া সম্ভব নয়।

এ কারণে এ প্রতিষ্ঠানের আইন পরিবর্তনের বিষয়টি নিয়ে সভায় আলোচনা হয়েছে। আইনে কি ধরনের পরিবর্তন আনা প্রয়োজন, নতুন করে কী কী সংযোগ করা দরকারসহ কোন রূপরেখায় শিক্ষকদের শীর্ষ পর্যায়ের পদগুলোতে নিয়োগ দেয়া হবে তা নিয়ে সভায় আলোচনা হয়েছে। তবে এ বিষয়ে কোনো সিদ্ধান্ত হয়নি। দ্রুত এ বিষয়ে আরও বৈঠক হবে বলে জানা গেছে।

 

 

 

সব খবর
এই বিভাগের আরো খবর