সোমবার ১৬ সেপ্টেম্বর, ২০১৯ ৬:২০ এএম


এত বেতন বেতন করেন কেন?

মাহফুজুর রহমান মামুন

প্রকাশিত: ১২:৫২, ১৪ জুলাই ২০১৮  

অনেকেই সস্তায় শিক্ষকদের উপদেশ দেন যে এত বেতন বেতন করেন কেন?উপদেশ দিতেতো আর কোন টাকা লাগেনা।আবার কতিপয় মানুষ চায় যে শিক্ষকরা সবসময় নিম্ন বেতনে থাকুক।কিন্তু উচ্চ বেতন আর মানসম্মত শিক্ষা যে অঙ্গাঅঙ্গিভাবে জড়িত এই ধরণের মানুষেরা বুঝেনা বা বুঝেও বুঝতে চায়না।বুঝতে চাবেই বা কেন তারাতো চায়না যে শিক্ষকদের উচ্চ বেতন দিয়ে মানসম্মত প্রাথমিক শিক্ষা অর্জিত হোক।

হা, আমি স্বীকার করছি যে আমাদের মধ্যে এমন কতগুলো শিক্ষক আছে যাদের কোন কোয়ালিটি নেই।কিন্তু এমন অনেক শিক্ষকও আছেন যাদের মেধা ও প্রজ্ঞা দিয়ে পুরো শিক্ষার আমূল পরিবর্তন আনতে পারেন।কোয়ালিটিহীন শিক্ষকদের দায় কেন মেধাবী শিক্ষকরা নিবে।যদি দায় নিতে হয় তাহলে সেটা কর্তৃপক্ষকে নিতে হবে।এইসব কোয়ালিটিহীন টিচার কীভাবে এ পেশায় প্রবেশ করলো?এবার আসি মেধাবী শিক্ষকদের কার্যক্রম বিষয়ে যারা প্রাথমিক শিক্ষার আমূল পরিবর্তন করতে পারে।কিন্তু এই মেধাবী শিক্ষকদের সেই সুযোগ কই?মানসম্মত শিক্ষা দিতে গেলে একজন শিক্ষককে সবসময় পড়াশুনায় থাকতে হবে।

ইংরেজীতে একটা কথা আছে A teacher is a always student.কিন্তু ৯৭০০ টাকা মাত্র স্কেল দিয়ে একজন শিক্ষক কীভাবে আদর্শ শিক্ষক হবেন।শিক্ষকরাওতো মানুষ।তাদেরও মন আছে,পরিবার আছে,সন্তান আছে।তারাও সমাজে সম্মানের সাথে বাঁচতে চায়।এই বেতন দিয়ে তাদের নুন আনতে পান্তা ফুরায়,উন্নত জীবনতো দূরের কথা। কথায় আছে পেটে ভাত না থাকলে মানুষ তখন কোনটি ভালো বা কোনটি মন্দ কিছুই বুঝেনা।তাহলে সেই শিক্ষক তখন কি চিন্তা করবে মানসম্মত শিক্ষার নাকি নিজের পেটের।বাধ্য হয়ে সেই শিক্ষককে তখন মানসম্মত শিক্ষা বাদ দিয়ে বিকল্প কোন পেশার খোঁজ করতে হয়। তাছাড়া প্রতি পদে পদে যেখানে শিক্ষকদের ঠকানো হচ্ছে সেখানে সেই শিক্ষকের মানসম্মত শিক্ষা দেয়ার কি কোন ইচ্ছে থাকে।

সবচেয়ে কম ছুটি ভোগ করেও শিক্ষকরা ভ্যাকেশনাল কর্মচারী।পদোন্নতি নেই।ডিপিএড এর মত কোর্সে হাড়ভাঙ্গা পরিশ্রম করার পরে যেখানে শিক্ষকদের বেতন কমে যায় সেখানে মানসম্মত শিক্ষা দেয়ার ইচ্ছে কি আর থাকে?অথচ উচ্চ এবং বৈষম্যহীন বেতন পদমর্যাদা দিলে মেধাবী শিক্ষকরা বিকল্প পেশা না খুঁজে শিশুদের মাঝে নিজেদের বিলিয়ে দিত,অর্জন হত মানসম্মত প্রাথমিক শিক্ষা।বিভাগীয় পরীক্ষার মাধ্যমে পদোন্নতি পেলে মেধাবী শিক্ষকরা আরো উৎসাহ পেত।উন্নত হত দেশ ও জাতি।

সব খবর
এই বিভাগের আরো খবর