শনিবার ১১ জুলাই, ২০২০ ০:৫৬ এএম


একীভূত হচ্ছে শিশু হাসপাতাল ও শিশুস্বাস্থ্য ইনস্টিটিউট

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১০:১১, ১৮ ফেব্রুয়ারি ২০২০  

ঢাকা শিশু হাসপাতাল ও বাংলাদেশ শিশুস্বাস্থ্য ইনস্টিটিউটকে একীভূত করা হচ্ছে। এসংক্রান্ত ‘বাংলাদেশ শিশু হাসপাতাল ও ইনস্টিটিউট আইন-২০২০’ শীর্ষক একটি আইনের খসড়ার নীতিগত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। প্রস্তাবিত আইনের খসড়া অনুযায়ী, হাসপাতাল ও ইনস্টিটিউট পরিচালনার জন্য একটি ব্যবস্থাপনা বোর্ড থাকবে। সরকার চেয়ারম্যানসহ বোর্ডের ১২ সদস্যকে নিয়োগ দেবে। সরকার মনে করছে, এ দুটি প্রতিষ্ঠান একীভূত হওয়ার মাধ্যমে দেশে শিশুস্বাস্থ্য ব্যবস্থাপনা আরো উন্নত হবে।

গতকাল সোমবার মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে উল্লিখিত আইনের খসড়ার অনুমোদন দেওয়া হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে রাজধানীর তেজগাঁওয়ে প্রধানমন্ত্রীর কার্যালয়ে মন্ত্রিসভা বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠক শেষে সচিবালয়ে ব্রিফিংয়ে এসব তথ্য জানান মন্ত্রিপরিষদসচিব খন্দকার আনোয়ারুল ইসলাম।

তিনি জানান, ১৯৭৭ সালে শেরেবাংলানগরে স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান হিসেবে ঢাকা শিশু হাসপাতাল প্রতিষ্ঠিত হয়। বিভিন্ন সরকারি হাসপাতালে সীমিতভাবে দরিদ্র শিশুদের চিকিৎসাসেবা দেওয়া হতো। শিশুদের সার্বিক চিকিৎসার জন্য পরে একটি পূর্ণাঙ্গ শিশু হাসপাতাল প্রতিষ্ঠিত হয়। হাসপাতালটি পৃথক আইনি কাঠামোর মধ্যে নেই। তবে সাবেক তত্ত্বাবধায়ক সরকারের আমলে ‘ঢাকা শিশু হাসপাতাল অধ্যাদেশ-২০০৮’ শীর্ষক একটি অধ্যাদেশ প্রণয়ন করলেও সংসদ সেটি অনুমোদন করেনি। এবার সরকার নতুনভাবে আরেকটি প্রতিষ্ঠানকে একীভূত করে পূর্ণাঙ্গ আইন প্রণয়নের উদ্যোগ নেয়।

খন্দকার আনোয়ারুল ইসলাম জানান, বাংলাদেশ ও গ্রিসের মধ্যে শিক্ষা ও সংস্কৃতিবিষয়ক সহযোগিতার একটি চুক্তির খসড়ারও অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। চুক্তিটি স্বাক্ষরিত হলে উভয় দেশের সাংস্কৃতিক সহযোগিতা সম্প্রসারিত হবে। তবে কোনো পক্ষ চাইলে ছয় মাস আগে কূটনৈতিক চ্যানেলে অবহিত করে চুক্তিটি বাতিল করতে পারবে।

এডুকেশন বাংলা/এজেড

সব খবর
এই বিভাগের আরো খবর