সোমবার ১৯ আগস্ট, ২০১৯ ৫:১১ এএম


একাদশে ভর্তির আবেদন প্রায় ১৪ লাখ

প্রকাশিত: ১৩:১০, ২৪ মে ২০১৯   আপডেট: ১৩:১০, ২৪ মে ২০১৯

একাদশ শ্রেণিতে ভর্তি আবেদনের গতকাল বৃহস্পতিবার ছিল শেষ দিন। তবে গতকাল বিকেল ৪টা পর্যন্ত ১৩ লাখ ৯৫ হাজার ১০টি আবেদন জমা পড়েছে। এর মধ্যে অনলাইনে আবেদন করেছে ১০ লাখ ৩৯ হাজার ৬৭৭ জন এবং এসএমএসে আবেদন করেছে তিন লাখ ৬৫ হাজার ১৭২ জন। শুধু ঢাকা বোর্ডেই আবেদন করেছে তিন লাখ ৯৫ হাজার ১৫৭ জন। ঢাকা শিক্ষা বোর্ডের জ্যেষ্ঠ সিস্টেম অ্যানালিস্ট প্রকৌশলী মো. মঞ্জুরুল কবীর কালের কণ্ঠকে এ তথ্য নিশ্চিত করেন।

জানা যায়, গত ১২ মে থেকে একাদশ শ্রেণিতে ভর্তি আবেদন গ্রহণ শুরু হয়, শেষ হয় গতকাল। তবে যারা পুনর্নিরীক্ষার জন্য আবেদন করছে তাদেরও এই সময়ের মধ্যে আবেদন করতে হয়েছে। তবে পুনর্নিরীক্ষণে যাদের ফল পরিবর্তন হবে তারা ৩ থেকে ৪ জুনের মধ্যে আবেদন সংশোধন করতে পারবে।

প্রথম পর্যায়ে এই ভর্তি আবেদনের ফল প্রকাশ করা হবে ১০ জুন। এসএমএসের মাধ্যমে এবং নিজ নিজ শিক্ষাপ্রতিষ্ঠানের নোটিশ বোর্ডে ফল প্রকাশ করা হবে। মনোনয়নপ্রাপ্তদের ১১ থেকে ১৮ জুনের মধ্যে কলেজ নিশ্চিত করতে হবে। অন্যথায় মনোনয়ন বাতিল হয়ে যাবে।

যারা প্রথম পর্যায়ে আবেদন করেনি বা ভর্তি নিশ্চিত করেনি তারা আগামী ১৯ ও ২০ জুন দ্বিতীয় পর্যায়ে আবেদনের সুযোগ পাবে। তাদের ফল প্রকাশিত হবে ২১ জুন। ২২ ও ২৩ জুন তাদেরও নিশ্চিত করতে হবে। এরপর সর্বশেষ বা তৃতীয় পর্যায়ে ২৪ জুন রাত ৮টা থেকে ২৫ জুন রাত ৮টা পর্যন্ত আবেদনের সুযোগ পাবে শিক্ষার্থীরা। ২৬ জুন তাদের ফল প্রকাশ করা হবে। ২৭ থেকে ৩০ জুন সব শিক্ষার্থীকে নিজ নিজ কলেজে ভর্তি হতে হবে। ১ জুলাই থেকে ২০১৯-২০ শিক্ষাবর্ষের একাদশ শ্রেণির ক্লাস শুরু হবে।

এবারের এসএসসি ও সমমানের পরীক্ষায় ১৭ লাখ ৪৯ হাজার ১৬৫ জন শিক্ষার্থী উত্তীর্ণ হয়। এর মধ্যে প্রায় ১৪ লাখ শিক্ষার্থী সাধারণ আট বোর্ড ও মাদরাসা বোর্ডে ভর্তিতে আবেদন করল।

এডুকেশন বাংলা/এজেড

সব খবর
এই বিভাগের আরো খবর