রবিবার ২২ সেপ্টেম্বর, ২০১৯ ৫:২২ এএম


একাদশে ভর্তিতে সরকারি কলেজে আবেদন সবচেয়ে বেশি

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৮:৪৮, ১১ জুলাই ২০১৯  

একাদশ শ্রেণিতে ভর্তিতে সরকারি কলেজগুলোতে শিক্ষার্থীদের আগ্রহ বেশি। ২০১৯-২০ শিক্ষাবর্ষে আবেদনের শীর্ষ অবস্থানে রয়েছে রাজধানীর সরকারি বাঙলা কলেজ। দ্বিতীয় অবস্থানে সরকারি কবি নজরুল কলেজ এবং তৃতীয় অবস্থানে আদমজী ক্যান্টনমেন্ট কলেজ।

২০১৯-২০ শিক্ষাবর্ষে সারাদেশে এসএসসি পরীক্ষায় উত্তীর্ণের সংখ্যা ১৭ লাখ ৪৯ হাজার ১৬৫। এছাড়া ২০১৮-১৯ শিক্ষাবর্ষে প্রায় ২ লাখ শিক্ষার্থী কলেজে ভর্তির বাইরে রয়েছে। একাদশ শ্রেণির ভর্তি নীতিমালা অনুযায়ী আগের মতো এবারও তিন ধাপে অনলাইন ও মোবাইল এসএমএসের মাধ্যমে আবেদন কার্যক্রম চলে।

শিক্ষার্থীদের আবেদনের প্রেক্ষিতে একাদশ শ্রেণিতে ভর্তি জন্য সেরা ১০ কলেজের মধ্যে সরকারি বাঙলা কলেজে আবেদন পড়েছে ৪১ হাজার ৭৮৬। এছাড়া দ্বিতীয় স্থানে থাকা সরকারি কবি নজরুল কলেজে ৩০ হাজার ২৯৬ এবং তৃতীয় স্থানে থাকা আদমজী ক্যান্টনমেন্ট কলেজে ২৯ হাজার ৭৪৭টি।

আরও পড়ুন: ৪০তম বিসিএস প্রিলির ফল আগামী সপ্তাহে

এদিকে শীর্ষ ১০ কলেজের তালিকায় দেখা গেছে, একাদশে ভর্তিতে চতুর্থ অবস্থানে ২৬ হাজার ৭৬৪ আবেদন পড়েছে সরকারি তিতুমীর কলেজ, পঞ্চম অবস্থানে ২৬ হাজার ৭৬৪ আবেদন পড়েছে রাজউক উত্তরা মডেল কলেজে, ৭ম অবস্থানে সরকারি শহীদ সোহরাওয়ার্দী ২৪ হাজার ৬১৫, ৮ম বিএএফ শাহীন কলেজ (কুর্মিটোলা) ২১ হাজার ৭৮১টি, ৯ম বীরশ্রেষ্ঠ নূর মোহাম্মদ পাবলিক কলেজে ২০ হাজার ৫৪৫টি এবং ১০ম অবস্থানে বিএএফ শাহীন কলেজে (তেজগাঁও) ১৯ হাজার ১৮২টি আবেদন করেছে শিক্ষার্থীরা।

একাদশ শ্রেণির ভর্তি নীতিমালা অনুযায়ী, এবার প্রথম ধাপে অনলাইন আবেদন ১ মে থেকে শুরু হয়ে ২৩ মে শেষ হয়। এ পর্যায়ে আবেদনকারীদের ফল প্রকাশ করা হয় ১০ জুন। দ্বিতীয় পর্যায়ে ১৯ ও ২০ জুন আবেদন গ্রহণ করে ২১ জুন ফল প্রকাশ করা হয়। এছাড়া তৃতীয় ধাপে ২৪ জুন আবেদন গ্রহণ করে ফল প্রকাশ করা হয় ২৫ জুন। ২৭ থেকে ৩০ জুন শিক্ষার্থীদের নির্বাচিত কলেজে ভর্তির জন্য সময় নির্ধারণ করা হয় এবং ১ জুলাই থেকে ক্লাস শুরু হয়।

এদিকে একাদশের ক্লাস শুরু হলেও এখনো প্রায় তিন লাখ শিক্ষার্থী কলেজ ভর্তির বাইরে রয়েছে। ফলে আসন খালি থাকা সাপেক্ষে ৯ থেকে ১৬ জুলাই পর্যন্ত কলেজে নতুন করে আবেদন শুরু হয়েছে। আবেদন গ্রহণের পর ১৮ জুলাই সংশ্লিষ্ট কলেজে ভর্তির জন্য যোগ্যদের তালিকা প্রকাশ করবে। ২০ থেকে ২৭ জুলাই ভর্তি কার্যক্রম শেষ হবে।

এডুকেশন বাংলা/একে

 

 

সব খবর
এই বিভাগের আরো খবর