মঙ্গলবার ১৬ জুলাই, ২০১৯ ০:৫৩ এএম


উদ্ভাবনে কারিগরি শিক্ষার্থীদের অসাধারণ পথচলা

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ০৯:০৮, ১৭ জুন ২০১৯  

দেশে প্রতিনিয়তই ঘটছে সড়ক দুর্ঘটনা। এর অন্যতম কারণ চালকদের বিরতিহীন গাড়ি চালানো। এতে চালকরা ক্লান্ত হয়ে পড়ে ও তন্দ্রাচ্ছন্ন হয়। ফলে গাড়ির নিয়ন্ত্রণ হারিয়ে মারাত্মক দুর্ঘটনার সম্মুখীন হতে হয়। এ ছাড়া অনেক চালক আছে মাদকাসক্ত। মাদকাসক্ত হয়ে গাড়ি চালালেও দুর্ঘটনা ঘটে। মারাত্মক এসব সমস্যা সমাধানে একটি ডিভাইসের উদ্ভাবন করেছেন কুড়িগ্রাম পলিটেকনিক ইনস্টিটিউটের সানোয়ার হোসেন, আব্দুর রহিম ও আক্তারুজ্জামান রিজন নামের তিনজন শিক্ষার্থী। তাদের উদ্ভাবনের নাম হলো ‘ড্রাইভার অ্যান্টি স্লিপ অ্যান্ড অ্যালকোহল অ্যালার্ম ডিটেক্টর’।

আব্দুর রহিম বলেন, ‘আমাদের উদ্ভাবিত ডিভাইসটি চালককে সার্বক্ষণিক পর্যবেক্ষণ করবে। যদি চালক তন্দ্রাচ্ছন্ন হয়ে বা নেশাগ্রস্ত অবস্থায় গাড়ি চালায় তাহলে ডিভাইসটি তা শনাক্ত করে গাড়িতে সতর্ক সংকেত দিবে। এ ছাড়া গাড়ির কর্তৃপক্ষকেও এসএমএসের মাধ্যমে বার্তা পাঠাবে। এতে গাড়ির যাত্রী ও কর্তৃপক্ষ চালককে সতর্ক করে দিবে। আর চালক যদি ডিভাইসটি বন্ধ রেখে গাড়ি চালানোর চেষ্টা করে তাহলে স্বয়ংক্রিয়ভাবে গাড়ির স্টার্ট বন্ধ হয়ে যাবে। বাণিজ্যিকভাবে এই ডিভাইসটি ১০ থেকে ১৫ হাজার মধ্যেই তৈরি করা সম্ভব।’

গতকাল রবিবার রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ‘স্কিলস কম্পিটিশন ২০১৯’-এর চূড়ান্ত পর্বে প্রায় ৫০টির মতো উদ্ভাবন নিয়ে হাজির হয় বিভিন্ন পলিটেকনিক ইনস্টিটিউটের শিক্ষার্থীরা। শিক্ষা মন্ত্রণালয়ের ‘স্কিলস অ্যান্ড ট্রেনিং অ্যানহান্সমেন্ট প্রজেক্ট (স্টেপ)’ এই প্রতিযোগিতার আয়োজন করে। গতকাল সকালে উদ্বোধনী পর্বে প্রধান অতিথি ছিলেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এবং বিকেলে সমাপনী পর্বে প্রধান অতিথি ছিলেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী।


এডুকেশন বাংলা/এজেড

সব খবর
এই বিভাগের আরো খবর