মঙ্গলবার ২৫ জুন, ২০১৯ ১৬:২৫ পিএম


উচ্চ শিক্ষা গ্রহণ করতে স্কলারশিপ দিচ্ছে চীন

এডুকেশন বাংলা ডেস্ক

প্রকাশিত: ১২:৩৯, ৯ ফেব্রুয়ারি ২০১৮  

চীন শিক্ষা মন্ত্রনালয় আন্তর্জাতিক শিক্ষার্থীরা যাতে চীনে উচ্চ শিক্ষা গ্রহন করতে পারে সেই লক্ষ্যে চীনের বিশ্ববিদ্যালয় গুলোতে স্কলারশিপ এর ব্যবস্থা করেছে। চীনা শিক্ষা মন্ত্রনালয়ের অধীনে ২০০৮ সাল থেকে চীন সরকার এই পূর্ণকালীন মার্স্টাস ও ডক্টরেট স্কলারশিপের মাধ্যমে ভর্তির জন্য ইউনিভার্সিটি অব সাইন্স এন্ড টেকনোলজি, চায়না (ইউএসটিসি) কে অনুমোদন দিয়েছে।

এই বৃত্তির অধীন আগ্রহী শিক্ষার্থীরা সম্পূর্ণ ফ্রি টিউশন ফি তে পড়াশুনা করতে পারবে। এছাড়া বিশ্ববিদ্যালয়ের হোস্টেলে অথবা আলাদা থাকার অর্থ সহ ব্যবস্থা করা হবে। এক্ষেত্রে যদি হোস্ট ইউনিভার্সিটি ক্যাম্পাসে শিক্ষার্থীদের বসবাস করতে চায়, তাহলে বিশ্ববিদ্যালয়টি ইউনিভার্সিটি ডরমিটরি (সাধারণত একটি টুইন রুম) এর বৃত্তি ভিত্তিতে ছাত্রদের ঠিক করে দিবে; যদি হোস্ট বিশ্ববিদ্যালয় ছাত্রদের ক্যাম্পাস থাকার অনুমতি দেয়, তাহলে বিশ্ববিদ্যালয় মাসিক আবাসন ভর্তুকি প্রদান করবে:

• মার্স্টাসের ছাত্রদের জন্য: ৭০০ চায়না মূদ্রা প্রতি মাসে ।
• ডক্টোরাল শিক্ষার্থীদের জন্য: CNY চায়না মূদ্রা প্রতি মাসে ।

শিক্ষা সংক্রান্ত খবরাখবর নিয়মিত পেতে রেজিস্ট্রেশন করুন অথবা Log In করুন।

মাস্টার্স শিক্ষার্থীদের প্রতি মাসে ৩০০০ এবং ডক্টোরাল শিক্ষার্থীদের প্রতিমাসে ৩৫০০ চায়না মুদ্রা প্রদান করা হবে। এছাড়া শিক্ষার্থীদের চিকিৎসা বীমাও প্রদান করা হবে।

চীন ব্যতীত অন্য যেকোনো দেশের মানসিক ও শারীরিক ভাবে সুস্থ নাগরিক এই বৃত্তির জন্য আবেদন করতে পারবে। অন্য কোনো চীনা বৃত্তি বা তহবিল প্রাপ্ত শিক্ষার্থীরা এই বৃত্তির জন্য আবেদন করতে পারবে না।

বৃত্তির জন্য আবেদনের শেষ সময়: ১৫ মার্চ, ২০১৮

সব খবর
এই বিভাগের আরো খবর