মঙ্গলবার ০৪ আগস্ট, ২০২০ ১৭:৩০ পিএম


ঈদের ছুটি তিন দিন কর্মস্থলেই থাকতে হবে সরকারি কর্মচারীদের

নিজস্ব প্রতিনিধি

প্রকাশিত: ১০:০০, ১৪ জুলাই ২০২০  

সোমবার গণভবন থেকে অনলাইনে মন্ত্রিসভার বৈঠকে যোগ দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা- পিআইডি
ঈদুল আজহার ছুটি বাড়ছে না। ছুটির সময় সরকারি কর্মচারীরা কর্মস্থল ত্যাগ করতে পারবেন না। গতকাল সোমবার গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে এ সিদ্ধান্ত হয়। এ ছাড়া সভায় খুলনায় শেখ হাসিনা মেডিকেল বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা আইনের খসড়া নীতিগত অনুমোদন হয়। এদিকে ৭ মার্চকে জাতীয় ঐতিহাসিক দিবস হিসেবে উদযাপনের সিদ্ধান্তে অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

করোনাভাইরাস মহামারির কারণে প্রথমবারের মতো মন্ত্রিসভার ভার্চুয়াল বৈঠক হয়। বৈঠকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে যুক্ত ছিলেন। সেখানে তার সঙ্গে ছিলেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের এবং মুখ্য সচিব ড. আহমেদ কায়কাউস। সচিবালয়ের মন্ত্রিসভা কক্ষ থেকে সাতজন মন্ত্রী, মন্ত্রিপরিষদ সচিব এবং আরও সাতজন সচিব মন্ত্রিসভার বৈঠকে যুক্ত ছিলেন।

পরে বিকেলে সচিবালয়ে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম বৈঠক সম্পর্কে সাংবাদিকদের অবহিত করেন। তিনি বলেন, ঈদের ছুটির সময় সরকারি কর্মকর্তা-কর্মচারীদের কর্মস্থলে থাকার নির্দেশনা দেওয়া হয়েছে এবং আসন্ন ঈদুল আজহায় সরকারি ছুটি বাড়ানো হবে না। ঈদ যেদিনই পালিত হোক, ঈদের আগের দিন, ঈদের দিন ও ঈদের পরের দিন- এ তিন দিন সরকারি ছুটি থাকবে।

করোনাভাইরাস মহামারির কারণে ৩০ মে পর্যন্ত টানা ৬৬ দিন সরকারি সাধারণ ছুটি ছিল। এরপর ধীরে ধীরে সীমিত পরিসরে অফিসগুলোতে কাজকর্ম শুরু হওয়ায় ঈদের সময় আর বাড়তি ছুটির চিন্তাভাবনা সরকারের নেই।

জিলহজ মাসের চাঁদ দেখা সাপেক্ষে আগামী ৩১ জুলাই বা ১ আগস্ট মুসলমানদের অন্যতম বৃহত্তম ধর্মীয় উৎসব পবিত্র ঈদুল আজহা উদযাপিত হবে। ঈদুল ফিতর ও ঈদুল আজহার দিন সাধারণ ছুটি থাকে। আর এ দুই ঈদের আগের ও পরের দিন থাকে নির্বাহী আদেশে ছুটি।

আগামী ১ আগস্ট (শনিবার) ঈদুল আজহা ধরে সরকারের ২০২০ সালের ছুটির তালিকা তৈরি করা হয়েছে। সে অনুযায়ী ৩১ জুলাই, ১ ও ২ আগস্ট (শুক্র, শনি ও রোববার) ঈদুল আজহার ছুটি থাকবে। এ ক্ষেত্রে দু`দিনই চলে যাচ্ছে সাপ্তাহিক ছুটির মধ্যে। ৩১ জুলাই ঈদ হলে ছুটি থাকবে ৩০ ও ৩১ জুলাই এবং ১ আগস্ট (বৃহস্পতি, শুক্র ও শনি)। এ ক্ষেত্রেও ছুটির দু`দিন চলে যাচ্ছে সাপ্তাহিক ছুটির মধ্যে।

সব খবর
এই বিভাগের আরো খবর