বৃহস্পতিবার ২৩ জানুয়ারি, ২০২০ ১৭:৩১ পিএম


ইবিতে ‘পিতা মাতার প্রতি সন্তানের কর্তব্য’ বিষয়ে সেমিনার

ইবি প্রতিনিধি

প্রকাশিত: ২১:২২, ১০ ডিসেম্বর ২০১৯  

ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) ‘ইসলামের দৃষ্টিকোণে পিতা মাতার প্রতি সন্তানের দায়িত্ব কর্তব্য’ পিএইচডি সেমিনার অনুষ্ঠিত হয়েছে। 

মঙ্গলবার (১০ ডিসেম্বর) সকালে থিওলজি এন্ড ইসলামিক স্টাডিজ অনুষদের সভাকক্ষে আল-হাদিস এন্ড ইসলামিক স্টাডিস বিভাগ এ সেমিনার আয়োজন করেন।

বাংলাদেশর পরিপ্রেক্ষিতে পিতা-মাতার ভরণ-পোষণের আইন, ধর্মীয় পর্যালোচনা বিষয় নিয়ে পিএইচডি সেমিনারটি করা হয়। আল-হাদিস বিভাগের অধ্যাপক ড. সৈয়দ মাকসুদুর রহমানের তত্ত্বাবধানে গবেষণাপত্র উপস্থাপন করেন আব্দুল আজিজ।

পিতা-মাতার জীবদ্দাশায় সন্তানের ৯ টি দায়িত্ব রয়েছে তন্মধ্যে তাদের সাথে বিরক্তি সূচক ভাষায় কথা না বলা, সম্মান সূচক ও নম্র ভাষায় কথা বলা, বিনয়-নম্রতা ও অনুগ্রহ প্রদর্শন করা, পিতা মাতার মঙ্গলের জন্য দোয়া করা, গালিগালাজ না করা, সৌজন্য প্রদর্শন করা, ভরণ পোষণ ব্যয়ে নির্বাহ করা, তাদের কথার অবাধ্য না হওয়া এবং সন্তুষ্টি রাখা। মৃত্যুর পরে তাদের প্রতি সন্তানের ৪টি দায়িত্ব কর্তব্য রয়েছে তন্মধ্যে পিতা মাতার কাফন-দাফনের ব্যবস্থা করা, ঋণ পরিশোধ করা, ওয়াদা ও অসিয়াত পূর্ণ করা, দোয়া ও ইস্তিগফার করা।

পিতা মাতার প্রতি সন্তানের যেমন দায়িত্ব কর্তব্য রয়েছে ঠিক তেমনি ভাবে সন্তানের প্রতিও পিতা-মাতার দায়িত্ব ও কর্তব্য হলো সন্তানের জন্মের পর তার নাম রাখা ও আকিকার দেওয়া, খাৎতা দেয়া, সন্তানকে ইসলামী শিক্ষা দেয়া, নামাজে অভ্যাস করা, আদব শিক্ষা দেওয়া, বিবাহ দেওয়া, পাপকাজ থেকে বিরত রাখা, অশ্লীলতা, বেহায়াপনা, অপসংস্কৃতি থেকে বিরত রাখা।

এসময় সেমিনারে বিভাগের সভাপতি প্রফেসর ড. আশরাফুল আলমের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন থিওলজি এন্ড ইসলামিক স্টাডিজ বিভাগের ডিন প্রফেসর ড. আ ফ ম আকবর হোসেন। বিশেষ অতিথি হিসেবে প্রফেসর ড. সৈয়দ মাকসুদুর রহমান। প্রবন্ধ পর্যালোচনা করেন প্রফেসর ড. ময়নুল হক, প্রফেসর ড. শফিকুল ইসলাম, প্রফেসর ড. মুজাহিদুর রহমান, প্রফেসর ড. ইয়াকুব আলী।

সেমিনারটি সঞ্চালনা করেন বিভাগের প্রফেসর ড. ওয়ালিউল্লাহ, ইবি প্রেসক্লাবের সভাপতি সোহাগ ফেরদৌস, ইবিসাসের সাধারণ সম্পাদক হুমায়ুন কবির জীবন প্রমুখ।

এডুকেশন বাংলা/ এএআর/কেআর

সব খবর
এই বিভাগের আরো খবর