বুধবার ২৭ মে, ২০২০ ২:২৯ এএম


ইবতেদায়ি মাদরাসার তথ্য পাঠাতে তাগিদ

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১০:৫১, ১ এপ্রিল ২০২০  

স্বতন্ত্র ইবতেদায়ি মাদরাসার তথ্য পাঠাতে ডিসিদের তাগিদ দিয়েছে কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগ। নির্ভরযোগ্য সূত্র এ তথ্য নিশ্চিত করে।

২০১৯ খ্রিষ্টাব্দের জুনে স্বতন্ত্র ইবতেদায়ি মাদরাসা এমপিওভুক্ত করতে শিক্ষা মন্ত্রণালয়ের একটি প্রস্তাবে প্রধানমন্ত্রী শেখ হাসিনা অনুমোদন দেন। এই প্রস্তাবনা অনুযায়ী দেশের ৪ হাজার ৩১২টি স্বতন্ত্র ইবতেদায়ি মাদরাসা এমপিওভুক্ত করতে খরচ হবে ৩১১ কোটি টাকা।

কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগ সূত্র  জানায়, দেশে স্বতন্ত্র ইবতেদায়ি মাদরাসার সঠিক তথ্য সংগ্রহের উদ্দেশ্য জেলা প্রশাসকদের কাছে তথ্য চাওয়া হয়েছিল। বাংলাদেশ শিক্ষাতথ্য ও পরিসংখ্যান ব্যুরোর (ব্যানবেইস) তালিকাভুক্ত ও তালিকার বাইরের কিন্তু যযথাযথ কর্তৃপক্ষের অনুমোদিত স্বতন্ত্র ইবতেদায়ি মাদরাসার তথ্য যাচাই-বাছাই করে বিভাগে পাঠাতে বলা হয়েছিল। এজন্য দুইটি কমিটিও গঠন করা হয়। বেশ কিছু মাদরাসার তথ্য বিভাগে এসেছে। কোন মাদরাসার তথ্য বাদ পড়ে থাকলে সেসব তথ্য পাঠাতে তাগিদ দেয়া হয়েছে ডিসিদের।

ব্যানবেইসে তালিকাভুক্ত ও তালিকার বাইরের কিন্তু যযথাযথ কর্তৃপক্ষের অনুমোদিত অবশিষ্ট স্বতন্ত্র ইবতেদায়ি মাদরাসার তথ্য যাচাই-বাছাই করে জরুরিভিত্তিতে বিভাগে পাঠাতে বলা হয়েছে জেলা প্রশাসকদের। গত ২৩ মার্চ এ সংক্রান্ত চিঠি সব ডিসিদের পাঠানো হয়েছে।



এডুকেশন বাংলা/এজেড

সব খবর
এই বিভাগের আরো খবর