রবিবার ২১ এপ্রিল, ২০১৯ ৪:০৯ এএম


ইবতেদায়ির জনবল কাঠামো অনুমোদন

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৩:২০, ৮ নভেম্বর ২০১৮   আপডেট: ১৬:৪৮, ৮ নভেম্বর ২০১৮

ইবতেদায়ি মাদরাসা স্থাপন, স্বীকৃতি, পরিচালনা, জনবল কাঠামো এবং বেতন ভাতাদি অনুদান সংক্রান্ত নীতিমালা-২০১৮ এর অনুমোদন দিয়েছে অর্থ মন্ত্রণালয়।

৭ নভেম্বর, বুধবার অর্থ মন্ত্রণালয়ের একটি সূত্র বিষয়টি নিশ্চিত করেছে।

অর্থ মন্ত্রণালয়ের অনুমোদন পাওয়ায় দুই একদিনের মধ্যে শিক্ষা মন্ত্রণালয়ের মাদরাসা ও কারিগরি বিভাগ থেকে নীতিমালাটি প্রজ্ঞাপন আকারে জারি করা হবে।

অর্থ মন্ত্রণালয়ের অনুমোদন পাওয়ায় খুব শিগগিরিই নীতিমালাটি সরকার গেজেট আকারে প্রকাশ করবে এমন আশাবাদ ব্যক্ত করেছেন বাংলাদেশ স্বতন্ত্র ইবতেদায়ি মাদরাসা শিক্ষক সমিতির মহাসচিব কাজী মোখলেছুর রহমান।

তিনি জানান, স্বতন্ত্র ইবতেদায়ি মাদরাসা স্থাপন, পাঠদানের অনুমতি, একাডেমিক স্বীকৃতি, মাদরাসা পরিচালনা, অনুদান, বেতন-ভাতাদি প্রদান নীতিমালা-২০১৮ অনুমোদন দিয়ে প্রধানমন্ত্রী ইসলামি শিক্ষার ক্ষেত্রে এক অনন্য ইতিহাস সৃষ্টি করেছেন।

মাদরাসা শিক্ষাধারার প্রথম থেকে পঞ্চম শ্রেণি পর্যন্ত ইবতেদায়ি স্তর হিসেবে পরিচিত। যেসব মাদরাসায় দাখিল, আলিম, ফাজিল ইত্যাদি স্তরের সাথে প্রথম থেকে পঞ্চম শ্রেণি পর্যন্ত সংযুক্ত স্তরকে সংযুক্ত ইবতেদায়ি মাদরাসা আর যেসব মাদরাসায় শুধু প্রথম থেকে পঞ্চম শ্রেণি পর্যন্ত পাঠদান করা হয়, সেগুলোকে স্বতন্ত্র ইবতেদায়ি মাদরাসা বলা হয়।

শিক্ষানীতি ২০১০ অনুযায়ী শিক্ষার অন্যান্য ধারার সাথে সমন্বয় রেখে ইবতেদায়ি পর্যায়ে বাংলা, ইংরেজি, গণিত, বাংলাদেশ স্টাডিজ, আইসিটির মত বিষয়গুলো বাধ্যতামূলক করা হয়েছে। একই সাথে প্রতিষ্ঠানগলোতে ধর্মীয় শিক্ষার বিষয়গুলো পড়ানো হয়।

এডুকেশন বাংলা/এজেড

সব খবর
এই বিভাগের আরো খবর