বৃহস্পতিবার ০৬ আগস্ট, ২০২০ ০:৪৯ এএম


ইউল্যাবে অষ্টদিকপাল জৈন ভাস্কর্য নিয়ে আলোচনা

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১২:৩৩, ১২ ডিসেম্বর ২০১৯  

ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশ (ইউল্যাব)-এর প্রত্নতত্ত্ব গবেষণা কেন্দ্রের উদ্যোগে গবেষণা কেন্দ্রের নিয়মিত সেমিনার অনুষ্ঠিত হয়েছে। বুধবার (১১ ডিসেম্বর) বিশ্ববিদ্যালয়ের অডিটরিয়ামে এ সেমিনার আয়োজন করা হয়।

সেমিনারে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক এইচ এম জহিরুল হক শুভেচ্ছা বক্তব্য রাখেন। এছাড়া প্রাচীন ভারতীয় শিল্পকলা ও স্থাপত্যের ওপর বিশেষজ্ঞ জার্মান গবেষক ড. গার্ড জে আর মেভিসেন সেমিনারের প্রধান বক্তা হিসেবে উপস্থিত ছিলেন।

ড. মেভিসেন জৈন ভাস্কর্য শিল্পে বাংলার বিশেষ অবদান নিয়ে একটি প্রবন্ধ উপস্থাপন করেন। প্রবন্ধে ড. মেভিসেন অষ্টদিকপাল নামের একটি বিশেষ জৈন ভাস্কর্য নিয়ে আলোচনা করেন। অষ্টদিকপাল নামের এই জৈন ভাস্কর্য শুধুমাত্র প্রাচীন বাংলায় পাওয়া গেছে এবং গবেষকগণ এই ভাস্কর্যকে জৈন ভাস্কর্য শিল্পে বাংলার বিশেষ অবদান হিসেবে চিহ্নিত করেছেন।

যদিও বর্তমানে বাংলাদেশে জৈনধর্মালম্বীদের সংখ্যা বেশ নগন্য, তবে প্রাচীন বাংলায় পাওয়া এই জৈন ভাস্কর্য শিল্প এই অঞ্চলে একদা জৈন ধর্মের প্রসারকেই নির্দেশ করে।

সেমিনারে আমন্ত্রিত জাতীয় পর্যায়ের বিভিন্ন বিশেষজ্ঞের প্রাণবন্ত আলোচনা ও বিশ্ববিদ্যালয়ের প্রত্নতত্ত্ব গবেষণা কেন্দ্রের পরিচালক অধ্যাপক শাহনাজ হুসনে জাহানের ধন্যবাদ জ্ঞাপনের মধ্য দিয়ে শেষ হয়।

সেমিনারে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক, গবেষক, শিক্ষক ও শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

এডুকেশন বাংলা/এজেড

সব খবর
এই বিভাগের আরো খবর