মঙ্গলবার ১৬ জুলাই, ২০১৯ ০:৪২ এএম


আর্জেন্টিনা ও উরুগুয়ে বিদ্যুৎ বিচ্ছিন্ন

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৯:৫০, ১৬ জুন ২০১৯  

ভয়াবহ বিদ্যুৎ বিপর্যয়ের মধ্যে পড়েছে আর্জেন্টিনা ও উরুগুয়ে। লাতিন আমেরিকার এই দেশ দুটি এখন সম্পূর্ণ বিদ্যুৎ বিচ্ছিন্ন। এছাড়া বিদ্যুৎ বিচ্ছিন্ন অবস্থায় রয়েছে ব্রাজিল ও প্যারাগুয়ের কিছু অংশ। ফলে লাতিন আমেরিকার বড় একটি অংশ এখন অন্ধকারাচ্ছন্ন। বিবিসির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

আর্জেন্টিনার প্রধান একটি বিদ্যুৎ পরিষেবা প্রদানকারী সংস্থা এবং স্থানীয় গণমাধ্যমের বরাত দিয়ে বিবিসির প্রতিবেদনে বলা হচ্ছে, স্থানীয় সময় সাতটার কিছুক্ষণ পর গোটা দেশ বিদ্যুৎ বিচ্ছিন্ন হয়ে পড়ে। ফলে ট্রেন চলাচল পুরোদমে বন্ধ এবং ট্র্যাফিক সিগানালও অকেজো হয়ে পড়েছে।


বিদ্যুৎ বিপর্যয়ের এই ঘটনা ঘটলো আর্জেন্টিনার স্থানীয় নির্বাচনের প্রস্তুতি চলাকালীন সময়ে। বিদ্যুৎ পরিষেবা প্রদানকারী কোম্পানি এডেসুর এক টুইট বার্তায় জানিয়েছে, ‘বৈদ্যুতিক আন্তঃসংযোগ ব্যবস্থার ভয়াবহ বিপর্যয় ঘটেছে। যার কারণে পুরো আর্জেন্টিনা ও উরুগুয়ে এখন অন্ধকারে।’

আর্জেন্টিনা এবং উরুগুয়ে দুই দেশ মিলে মোট জনসংখ্যা প্রায় পাঁচ কোটি। আর্জেন্টিনার যেসব প্রদেশে বেশি সমস্যার মধ্যে পড়েছে সেগুলো হলো, সান্তা ফে, স্যান লুইস, ফরমোসা, লা রিওজা, চাবুত, কোরডোবা এবং মেন্ডোজা।

সামাজিক যোগাযোগ মাধ্যমে বিদ্যুৎ বিপর্যয়ের খবর ছড়িয়ে পড়েছে। দেশটির রাজধানী বুয়েন্স আয়ার্স থেকে মেঞ্জোডা এবং কমোডোরো রিভাডিভা ছাড়াও গোটা দেশের বিভিন্ন শহরে এই নিয়ে তুমুল হৈচৈ শুরু হয়েছে।

এডুকেশন বাংলা/একে

 

 

সব খবর
এই বিভাগের আরো খবর