সোমবার ১৬ সেপ্টেম্বর, ২০১৯ ১২:৫১ পিএম


আবেদন ১৪ লাখ, একাদশে ভর্তির সুযোগ পায়নি প্রায় এক লাখ শিক্ষার্থী

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ২২:১০, ১০ জুন ২০১৯  

একাদশ শ্রেণিতে ভর্তিতে প্রথম দফায় আবেদন করা শিক্ষার্থীদের ফল আজ প্রকাশ করা হয়েছে। এতে ১৩ লাখ ১৮ হাজার ৮৬৬ জন শিক্ষার্থী ভর্তির জন্য নির্বাচিত হয়েছে।

এবার বৈধ আবেদন ছিল ১৪ লাখ ১৫ হাজার ৮৭৬ জনের। সেই হিসাবে ৯৭ হাজার ১০ জন ভর্তি–ইচ্ছুক শিক্ষার্থী কোনো শিক্ষাপ্রতিষ্ঠানে ভর্তির সুযোগ পায়নি। যদিও এসব শিক্ষার্থীর পরে আবেদন করার সুযোগ আছে।

কলেজে ভর্তির ওয়েবসাইটে (http://www.xiclassadmission.gov.bd/) নির্বাচিতদের তালিকা প্রকাশ করা হয়েছে।

ঢাকা বোর্ডের কলেজ পরিদর্শক অধ্যাপক মো: হারুন-আর-রশিদ জানিয়েছেন, প্রথম পর্যায়ে ভর্তির জন্য ১৩ লাখ ১৮ হাজার ৮৬৬ জনকে মনোনীত করা হয়েছে। এদের ১৮ জুনের মধ্যে সিলেকশন নিশ্চয়ন (যে কলেজের তালিকায় নাম এসেছে ওই কলেজেই যে শিক্ষার্থী ভর্তি হবেন তা এসএমএসের মাধ্যমে নিশ্চিত করা) করতে হবে।

প্রথম পর্যায়ে মনোনীত শিক্ষার্থীদের ২৭ থেকে ৩০ জুনের শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তি হতে হবে।

ভর্তির জন্য মনোনীত শিক্ষার্থীরা রোল এবং রেজিস্ট্রেশন নম্বর দিয়ে ওয়েবসাইট থেকে ফল জানতে পারবে। এছাড়া তাদের মোবাইলে এসএমএস করেও ফল জানিয়ে দেয়া হয়েছে।

ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক মু. জিয়াউল হক বলেন, মূলত এসএসসি ও সমমানের ফল অনুযায়ী যাদের যেসব প্রতিষ্ঠানে প্রাপ্যতা ছিল, সেখানে আবেদন না করে অন্য প্রতিষ্ঠানের আবেদন করার কারণেই এত শিক্ষার্থী এ পর্যায়ে কোনো প্রতিষ্ঠানে ভর্তির সুযোগ পায়নি। তবে দ্বিতীয় পর্যায়ে তারা আবেদন করতে পারবে এবং তারা আশা করছেন সব শিক্ষার্থীই ভর্তি হতে পারবে।

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের সহায়তায় এবারও ঢাকা শিক্ষা বোর্ডের অধীনে এই ভর্তির কাজটি হচ্ছে। নিয়ম অনুযায়ী এখন নির্বাচিত প্রার্থীরা

গত ১২ থেকে ২৩ মে পর্যন্ত অনলাইনে ও মুঠোফোনে খুদে বার্তায় এসএসসি পাস করা শিক্ষার্থীদের কাছ থেকে ভর্তির আবেদন নেওয়া হয়। তবে শুধু পুনর্নিরীক্ষণে যাদের ফল পরিবর্তন হয়েছে, তারা ৩ ও ৪ জুন পুনরায় ভর্তির জন্য আবেদনের সুযোগ পেয়েছে। কমপক্ষে ৫টি এবং সর্বোচ্চ ১০টি শিক্ষাপ্রতিষ্ঠানে আবেদন করতে হয়েছে। শিক্ষার্থীর এসএসসি ও সমমানের ফল ও পছন্দক্রমের ভিত্তিতে একটি প্রতিষ্ঠান ভর্তির জন্য নির্বাচিত করে দেওয়া হয়েছে।

আগামী ১৯ থেকে ২০ জুন দ্বিতীয় পর্যায় এবং ২৪ জুন তৃতীয় পর্যায়ে শিক্ষার্থীদের কাছ থেকে আবেদন নিয়ে ২১ জুন দ্বিতীয় পর্যায় এবং ২৫ জুন তৃতীয় পর্যায়ের ফল প্রকাশ করা হবে।

এডুকেশন বাংলা/একে

সব খবর
এই বিভাগের আরো খবর