শুক্রবার ২১ ফেব্রুয়ারি, ২০২০ ১৬:১০ পিএম


আবরার হত্যা: ঢাকা কলেজে বিক্ষোভ করেছে শিক্ষার্থীরা

কলেজ প্রতিনিধি:

প্রকাশিত: ১৫:৪১, ৮ অক্টোবর ২০১৯  

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) দ্বিতীয় বর্ষের ছাত্র আবরার ফাহাদ হত্যার প্রতিবাদে মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশ করেছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত সরকারি সাত কলেজের শিক্ষার্থীরা। মঙ্গলবার দুপুর ১২টায় ঢাকা কলেজের প্রধান ফটকের সামনে এই কর্মসূচি পালিত হয়। এতে ঢাকা কলেজসহ অধিভুক্ত সাত কলেজের শিক্ষার্থীরা অংশ নেন।

মানববন্ধনে শিক্ষার্থীরা আবরার হত্যায় জড়িতদের দ্রুততম সময়ের মধ্যে ফাঁসির দাবি জানান। তারা বলেন, বাংলাদেশের সর্বোচ্চ বিদ্যাপীঠে এভাবে মেধাবী শিক্ষার্থীকে হত্যা কোনোভাবেই মেনে নেয়া যায় না।

দ্রুততম সময়ের মধ্যে জড়িতদের চিহ্নিত করে বিচারের আওতায় না আনলে সারাদেশের ছাত্রসমাজ তীব্র আন্দোলন গড়ে তুলবেও বলে হুঁশিয়ারি দেন শিক্ষার্থীরা।

উল্লেখ্য, রোববার (৬ অক্টোবর) দিবাগত মধ্যরাতে বুয়েটের সাধারণ ছাত্র ও বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ আবরারকে শেরেবাংলা হলের দ্বিতীয় তলা থেকে অচেতন অবস্থায় উদ্ধার করে ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালে নিয়ে যান। সোমবার সকাল সাড়ে ৬টার দিকে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

আবরার হত্যাকাণ্ডে জড়িত হিসেবে শনাক্ত করে বুয়েটের ৯ জন ছাত্রলীগ নেতাকে পুলিশ আটক করেছে। এ ঘটনায় আবরারের বাবা বরকত উল্লাহ বাদী চকবাজার থানায় একটি মামলা দায়ের করেন। মামলায় আসামি করা হয়েছে ১৯ জনকে।

এছাড়া বুয়েট ছাত্রলীগের সাধারণ সম্পাদক ও সহ-সভাপতিসহ কমিটির ১১ জন নেতাকে বহিষ্কার করা হয়েছে। বুয়েট শিক্ষার্থী আবরার ফাহাদের হত্যাকাণ্ডের ঘটনার প্রাথমিক তদন্তের ভিত্তিতে তাদের বহিষ্কার করা হয়।

এদিকে ছাত্রলীগ নেতাকর্মীদের নির্যাতনে নিহত বুয়েটের শিক্ষার্থী আবরার ফাহাদের দাফন সম্পন্ন হয়েছে। মঙ্গলবার বেলা পৌনে ১১টায় কুষ্টিয়ার কুমারখালী উপজেলার কয়া ইউনিয়নের রায়ডাঙ্গা গ্রামের নিজ বাসার সামনে আবরারের তৃতীয় জানাজা শেষে স্থানীয় রায়ডাঙ্গা কবরস্থানে তাকে দাফন করা হয়।

এডুকেশন বাংলা/একে

সব খবর
এই বিভাগের আরো খবর