রবিবার ০৯ আগস্ট, ২০২০ ২৩:২২ পিএম


আজ টেলিভিশনে মাধ্যমিক ও কারিগরির যেসব ক্লাস

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১০:১৫, ২৭ এপ্রিল ২০২০  

করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকায় টেলিভিশনে পাঠদান কার্যক্রম সম্প্রচার চলছে। ছুটির দিন ব্যতীত অন্যান্য দিনে সংসদ বাংলাদেশ টেলিভিশনে মাধ্যমিক ও কারিগরি শ্রেণির বিভিন্ন স্তরে পাঠদান সম্প্রচার করা হচ্ছে।

দেখা গেছে, আজ (সোমবার) দুটি ধাপে ষষ্ঠ থেকে দশম শ্রেণির বিভিন্ন বিষয়ের ১০টি ক্লাস করানো হবে। বেলা ১১টা থেকে শুরু হয়ে দুপুর ২টা ২৫ মিনিট পর্যন্ত এসব ক্লাস সম্প্রচারিত হবে। এরপর শুরু হবে কারিগরির নবম-দশম স্তরের শিক্ষার্থীদের ক্লাস। দুপুর আড়াইটা থেকে শুরু হয়ে বিকেল ৩টা ২৯ মিনিটে শেষ হবে। এ স্তরে মোট তিনটি ক্লাস সম্প্রচার করা হবে।

মাধ্যমিকে টেলিভিশন ক্লাসে যা থাকছে

সোমবার ষষ্ঠ শ্রেণির বাংলাদেশ বিশ্বপরিচয় ও বিজ্ঞান বিষয়ের শ্রেণি কার্যক্রম চলবে বেলা ১১টা ৫ মিনিট থেকে ১১টা ৪৫ মিনিট পর্যন্ত। সপ্তম শ্রেণির বাংলা বিশ্বপরিচয় ও বিজ্ঞান বিষয়ের ক্লাস ১১টা ৪৫ মিনিট থেকে ১২টা ২৫ মিনিট পর্যন্ত। অষ্টম শ্রেণির ইংরেজি ও বাংলাদেশ বিশ্বপরিচয় ক্লাস ১২টা ২৫ মিনিট থেকে ১টা ৫ মিনিট পর্যন্ত। নবম শ্রেণির ইংরেজি ও হিসাববিজ্ঞান বিষয়ের ক্লাস ১টা ৫ মিনিট থেকে ১টা ৪৫ মিনিট পর্যন্ত। দশম শ্রেণির বাংলাদেশ বিশ্বপরিচয় ও গণিত বিষয়ের ক্লাস ১টা ৪৫ মিনিট থেকে ২টা ২৫ মিনিট পর্যন্ত প্রচার করা হবে।

অন্যদিকে কারিগরিতে মোট তিনটি ক্লাস সম্প্রচার করা হবে। তার মধ্যে নবম শ্রেণির কম্পিউটার ও তথ্যপ্রযুক্তি বিষয়ের ক্লাস দুপুর ২টা ৩০ মিনিট থেকে ২টা ৪৮ মিনিট পর্যন্ত, নবম শ্রেণির ওয়েল্ডিং অ্যান্ড ফেব্রিকেশন বিষয়ের ক্লাস ২টা ৫০ মিনিট থেকে ৩টা ৮ পর্যন্ত এবং দশম শ্রেণির ফার্ম মেশিনারি বিষয়ের ক্লাস ৩টা ১০ মিনিটে শুরু হয়ে বিকেল ৩টা ৩০ মিনিট পর্যন্ত চলবে।

গত ২৮ মার্চ প্রথম ধাপে টেলিভিশনের ক্লাসের সময়সূচি প্রকাশ করে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতর (মাউশি)। প্রতি এক সপ্তাহ পরপর নতুন ক্লাস রুটিন প্রকাশ করছে মাউশি। প্রতিটি ক্লাস ২০ মিনিট করে প্রচার করা হচ্ছে, তার সঙ্গে প্রতিদিনের জন্য শিক্ষার্থীদের হোম ওয়ার্ক (বাসারকাজ) দেয়া হচ্ছে।

শিক্ষাপ্রতিষ্ঠান খোলার পর শিক্ষার্থীদের এসব বাসার কাজের খাতা মূল্যায়ন করে নম্বর দেয়ার ঘোষণা দিয়েছে মাউশি। পাশাপাশি টেলিভিশনে প্রচার হওয়া সকল ক্লাসগুলো কিশোর বাতায়নে দেয়া হবে। শিক্ষার্থীরা যেকোনো সময় তা দেখতে পারবে।

সব খবর
এই বিভাগের আরো খবর