সোমবার ০১ জুন, ২০২০ ৫:৪৩ এএম


আজ টিভিতে মাধ্যমিক-কারিগরির যেসব ক্লাস

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১০:০০, ২৯ এপ্রিল ২০২০  

করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকায় সংসদ বাংলাদেশ টেলিভিশনে পাঠদান চলছে। আজ (বুধবার) মাধ্যমিকে দুটি ধাপে ষষ্ঠ থেকে দশম শ্রেণির বিভিন্ন বিষয়ের ১০টি ক্লাস হবে। বেলা ১১টা থেকে শুরু হয়ে দুপুর ২টা ২৫ মিনিট পর্যন্ত এসব ক্লাস হবে। এরপর কারিগরির তিনটি ক্লাস হবে।

সংশ্লিষ্ট সূত্র এ তথ্য জানিয়েছে। সূত্র জানায়, দুপুর আড়াইটার দিকে শুরু হবে কারিগরির নবম-দশম স্তরের শিক্ষার্থীদের ক্লাস। শেষ হবে ৩টা ২৯ মিনিটে। এ স্তরে মোট তিনটি ক্লাস সম্প্রচার করা হবে।

আজ যেসব বিষয়ে মাধ্যমিকের ক্লাস

ষষ্ঠ শ্রেণির বাংলাদেশ ও বিশ্বপরিচয় এবং বিজ্ঞানের ক্লাস চলবে বেলা ১১টা ৫ মিনিট থেকে ১১টা ৪৫ মিনিট পর্যন্ত। সপ্তম শ্রেণির বাংলাদেশ ও বিশ্বপরিচয় এবং বিজ্ঞানের ক্লাস বেলা ১১টা ৪৫ মিনিট থেকে ১২টা ২৫ মিনিট পর্যন্ত। অষ্টম শ্রেণির ইংরেজি, বাংলাদেশ ও বিশ্বপরিচয়ের ক্লাস ১২টা ২৫ মিনিট থেকে ১টা ৫ মিনিট পর্যন্ত। নবম শ্রেণির ইংরেজি ও হিসাববিজ্ঞানের ক্লাস ১টা ৫ মিনিট থেকে ১টা ৪৫ মিনিট পর্যন্ত। দশম শ্রেণির বাংলাদেশ ও বিশ্বপরিচয় এবং গণিতের ক্লাস ১টা ৪৫ মিনিট থেকে ২টা ২৫ মিনিট পর্যন্ত প্রচার করা হবে।

অন্যদিকে কারিগরিতে আজ কারিগরির মোট তিনটি ক্লাস সম্প্রচার করা হবে। এর মধ্যে নবম শ্রেণির ওয়েল্ডিং অ্যান্ড ফেব্রিকেশনের ক্লাস ২টা ৩০ মিনিট থেকে ২টা ৪৮মিনিট পর্যন্ত, নবম শ্রেণির জেনারেল ইলেকট্রনিক্সের ক্লাস ২টা ৫০ মিনিট থেকে ৩টা ৮ মিনিট পর্যন্ত এবং দশম শ্রেণির রেফ্রিজারেশন অ্যান্ড এয়ারকন্ডিশনিংয়ের ক্লাস বিকেল ৩টা ১০ মিনিটে শুরু হয়ে ৩টা ৩০ মিনিট পর্যন্ত চলবে।

গত ২৮মার্চ প্রথম ধাপে টেলিভিশনের ক্লাসের সময়সূচি প্রকাশ করে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতর (মাউশি)।প্রতি এক সপ্তাহ পর পর নতুন ক্লাসরুটিন প্রকাশ করছে মাউশি। শুরুতে সকাল ৯টা থেকে ১২টা পর্যন্ত সম্প্রচার করা হলেও গত দুই সপ্তাহ থেকে তা বেলা ১১টা ৫ মিনিট থেকে দুপুর ২টা ২৫ মিনিট পর্যন্ত প্রচার করা হচ্ছে। সকালে প্রাথমিকের শ্রেণিপাঠ ম্প্রচার করা হচ্ছে।

২০ মিনিটের এসব ক্লাস কিশোর বাতায়নেও দেখা যাবে। ফলে শিক্ষার্থীরা যেকোনো সময়ে তা দেখতে পারবে।

সব খবর
এই বিভাগের আরো খবর