শনিবার ০৭ ডিসেম্বর, ২০১৯ ০:৪৬ এএম


আকাশ থেকে ঝরল টাকা!

তারিক হাসান

প্রকাশিত: ১০:১০, ২২ নভেম্বর ২০১৯  

কথায় আছে কলকাতায় টাকা নাকি হওয়ায় উড়ে! গত বুধবার বিকালে তাই ঘটল বাস্তবে। রাশি রাশি টাকা নেমে এলো আকাশ থেকে। এক, দুই টাকা নয়, একেবারে কড়কড়ে ৫০০ আর ২ হাজার টাকার নোট। অবাক হয়ে দেখলেন কলকাতার বেন্টিঙ্ক স্ট্রিটের পথ চলতি মানুষ। তবে সে টাকা পকেটে ঢোকানোর সৌভাগ্য কারোর হলো না। পড়া মাত্রই তা তুলে নিলেন শুল্ক দপ্তরের গোয়েন্দারা, বহুতল ভবনের নিরাপত্তা রক্ষীরা। অনেকে মোবাইল ফোনে টাকা পড়ার ছবি তুলতে থাকেন। জানতে পেরে তড়িঘড়ি সেখানে হাজির হয় হেয়ার স্ট্রিট থানার পুলিশ।

জানা যায়, বেন্টিঙ্ক স্ট্রিটের একটি বহুতলের এক বাণিজ্যিক সংস্থার অফিসে হানা দিয়েছিলেন ‘ডিরেক্টরেট অব রেভিনিউ ইন্টেলিজেন্স’ (ডিআরআই)-এর কর্মকর্তারা। তল্লাশি-অভিযানের সময় গোয়েন্দাদের ফাঁকি দিতে ঐ অফিসের বাথরুমের জানালা দিয়ে এই টাকা ফেলা হয়। শেষ পর্যন্ত উদ্ধার হয় ৩ লাখ ৭৪ হাজার রুপি।

বছর দশেক আগেও কলকাতায় এরকম টাকা পড়েছিল। সেবার অনেকে পকেটে টাকা ঢুকিয়ে চলে যেতে পেরেছিলেন। এবার সে সৌভাগ্য না হলেও দেখলেন হাজার হাজার মানুষ। ভিডিও করে নিয়ে গেলেন, বাড়ির লোকজনকে দেখানোর জন্য। কাছেই ইডেন গার্ডেন্স। সেখানে অনেকেই এসেছিলেন ভারত, বাংলাদেশের ক্রিকেটারদের এক নজর দেখার জন্য। টাকা উড়া দেখতে সেই আমজনতাও ছুটে গেলেন বেন্টিঙ্ক স্ট্রিটে।

ভবনের উলটোদিকের চায়ের দোকানদার রমেশ মাহাতো স্থানীয় সাংবাদিকদের বলেন, ‘হঠাত্ করে দেখি দৌড়াদৌড়ি শুরু হয়ে গেছে। তাকাতেই দেখি ওপর থেকে টাকা পড়ছে। বেশিরভাগ টাকাই বিল্ডিংয়ের পার্কিং এলাকায় পড়েছে। ওপরে এক ব্যক্তি যে জানালা দিয়ে টাকাগুলো লাঠি দিয়ে খুঁচিয়ে খুঁচিয়ে ফেলছিল, সেটাও দেখেছি আমরা।’ ঐ ভবন লাগোয়া ফল বিক্রেতা ত্রিবেণী পান্ডে বলেন, হঠাত্ দেখি, আমার দোকান থেকে কিছুটা দূরে একটা ৫০০ টাকার নোট এসে পড়ল। একটা ছেলে এগিয়ে কুড়িয়ে নিল। ওপরের দিকে তাকাতেই দেখি, আমার দোকানের পাশেই একটা গাছে ৫০০ টাকার নোটের একটা বান্ডিল আটকে আছে। সেটা থেকেই খুলে খুলে একটি দুটি করে নোট পড়ছিল। সূত্র: ইত্তেফাক

 

সব খবর
এই বিভাগের আরো খবর