মঙ্গলবার ২৩ জুলাই, ২০১৯ ১১:১৬ এএম


অভিন্ন পদ্ধতিতে হবে শিক্ষক-কর্মচারী নিয়োগ

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৮:৪৪, ১৪ ফেব্রুয়ারি ২০১৯   আপডেট: ১০:১৮, ১৫ ফেব্রুয়ারি ২০১৯

বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে সরকারি শিক্ষকের আদলে অভিন্ন পদ্ধতিতে উপাধ্যক্ষ, অধ্যক্ষ ও কর্মচারী নিয়োগ দেয়ার নির্দেশ দিয়েছেন শিক্ষামন্ত্রী ড. দীপু মনি। বৃহস্পতিবার মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের (মাউশি) বিভাগীয় প্রধানদের সঙ্গে এক মতবিনিময় সভায় শিক্ষামন্ত্রী এমন নির্দেশ দিয়েছেন।

সভায় মাউশির মহাপরিচালক ও দফতর সংস্থার প্রধানরা তাদের চ্যালেঞ্জ হিসেবে প্রজেক্টরে বিভিন্ন সমস্যা তুলে ধরলে সমাধান হিসেবে শিক্ষামন্ত্রী এ কথা বলেন।


মন্ত্রী বলেন, বেসরকরি শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষের (এনটিআরসিএ) মাধ্যমে সহকারী শিক্ষক নিয়োগের মতো অধ্যক্ষ, উপাধ্যক্ষ ও কর্মচারী নিয়োগ প্রক্রিয়া শুরু করতে হবে। বিষয়টি উচ্চ পর্যায় থেকে নির্দেশনা রয়েছে। তাই অভিন্ন প্রক্রিয়ায় বেসরকরি শিক্ষক প্রতিষ্ঠানে সকল স্তরের শিক্ষক-কর্মচারী নিয়োগ কার্যক্রম শুরু করতে হবে।

অধিদফতরের অধীনস্থ ৯টি আঞ্চলিক অফিসের উপ-পরিচালক পদ প্রায় ৩০ বছর থেকে ভারপ্রাপ্ত কর্মকর্তা দিয়ে পরিচালিত হচ্ছে।বিষয়টি তুলে ধরলে শিক্ষামন্ত্রী বলেন, এটি একটি অদ্ভুত বিষয়। এতদিন কেন আঞ্চলিক অফিসের প্রধানদের ভারপ্রাপ্ত থেকে ভারমুক্ত করা হয়নি?

এ সময় শুধু আঞ্চলিক অফিসে নয়, শিক্ষাখাতে যেখানেই এমন সমস্যা রয়েছে তা খতিয়ে দেখে দ্রুত সমাধানের উদ্যোগ নিতে শিক্ষা সচিব সোহবার হোসেনকে নির্দেশ দেন মন্ত্রী। একই সঙ্গে এ বিষয়ে একটি কমিটি গঠনের মাধ্যমে সমস্যা চিহ্নিত ও সমধান করতে বলেন তিনি।

জাতীয় শিক্ষা ব্যবস্থাপনা একাডেমিতে (নায়েম) আবাসন সঙ্কট থাকায় ধীর গতিতে সরকারি শিক্ষক প্রশিক্ষণ কার্যক্রম হয়ে থাকে।প্রশিক্ষণ কার্যক্রমের ক্ষমতা বৃদ্ধি করতে নায়েমের একটি ভবন দ্রুত সম্প্রসারণ করার নির্দেশ দিয়েছেন শিক্ষামন্ত্রী।

আদালতে ৪৮টি রিট-মামলা দায়ের হওয়ায় সরকারি স্কুল-কলেজে কর্মকর্তা-কর্মচারী নিয়োগ দেয়া সম্ভব হচ্ছে না, সভায় এ বিষয়টি তুলে ধরা হলে মন্ত্রী বলেন, যে সকল পদের বিপরীতে আদালতে রিট বা মামলা হয়েছে তা স্থগিত রেখে নতুন করে নিয়োগ কার্যক্রম শুরু করেন। এসব বিষয় উল্লেখ করে নতুন করে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশের পরামর্শও দেন তিনি।

সভায় শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী (নওফেল), শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব সোহরাব হোসেন, মাউশির মহাপরিচালক সৈয়দ মো. গোলাম ফারুক, বিভিন্ন উইং ও বিভাগীয় এবং মাউশির অধিনস্থ দফতর-সংস্থার প্রধানরা উপস্থিত ছিলেন।

সব খবর
এই বিভাগের আরো খবর