সোমবার ১০ আগস্ট, ২০২০ ১০:৫৭ এএম


অনলাইনে নয়, পুরোনো পদ্ধতিতেই প্রাথমিক শিক্ষকদের বদলি

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ০৯:৪৯, ১৩ ডিসেম্বর ২০১৯   আপডেট: ১৯:৫০, ১৩ ডিসেম্বর ২০১৯

অনলাইনে নয়, পুরোনো পদ্ধতিতেই প্রাথমিক শিক্ষকদের বদলি আগামী বছরের ১ জানুয়ারি থেকে শুরু হচ্ছে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক বদলি কার্যক্রম। তবে এ বছর অনলাইনে নয়, পুরোনো বিধিতেই ৩১ মার্চ পর্যন্ত শিক্ষক বদলি কার্যক্রম চলবে বলে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় সূত্রে জানা গেছে।

সূত্র জানায়, প্রতি বছরের মতো ২০২০ শিক্ষাবর্ষে প্রাথমিক বিদ্যালয়ে সহকারী শিক্ষক বদলি কার্যক্রম শুরু হচ্ছে। প্রাথমিক শিক্ষা অধিদফতরের তত্ত্বাবধানে আবেদন কার্যক্রম ১ জানুয়ারি শুরু হয়ে ৩১ মার্চ পর্যন্ত চলবে। ঢাকাসহ সারা দেশের ৬১ জেলায় পর্যায়ক্রমে আবেদনকারী শিক্ষকদের বদলি নির্দেশনা জারি করা হবে। তবে এটি রাঙ্গামাটি, খাগড়াছড়ি এবং বান্দরবান জেলার জন্য প্রযোজ্য হবে না।

জানা গেছে, চলতি বছর প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক বদলি কার্যক্রমে নানা জটিলতা সৃষ্ট হয়। নানা অনিয়ম, বদলি-বাণিজ্যসহ বিভিন্ন অভিযোগ ওঠে। শুধু তাই নয়, বদলির জন্য নানা মহলের তদবিরে বিপাকে পড়ে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় এবং প্রাথমিক শিক্ষা অধিদফতর। নির্ধারিত তিন মাস শিক্ষক বদলি কার্যক্রম চালু থাকায় এমন পরিস্থিতি সৃষ্টি হয়। এসব কারণে বদলি কার্যক্রম বছরজুড়ে অনলাইনভিত্তিক করার নীতিগত সিদ্ধান্ত হলেও নির্ধারিত সময়ে নীতিমালায় সংশোধন ও এ সংক্রান্ত সফটওয়্যার তৈরি না হওয়ায় এবার পুরোনো পদ্ধতিতে শিক্ষক বদলি হবে।


এডুকেশন বাংলা/এজেড

সব খবর
এই বিভাগের আরো খবর