বৃহস্পতিবার ২২ অক্টোবর, ২০২০ ৬:৫৮ এএম


অতিরিক্ত অর্থ আদায়, ঢাকার ২০ কলেজকে ডেকেছে বোর্ড

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৪:১১, ৪ মার্চ ২০২০  

ঢাকা মহানগরের বেসরকারি ও আধা সরকারি এমন ২০টি কলেজ কী পরিমাণে অর্থ আদায় করে সে তথ্য চেয়েছে ঢাকা শিক্ষা বোর্ড। অভিভাবক ও শিক্ষার্থীদের সহনীয় পর্যায়ে ব্যয় নির্ধারণ করতে আগামী ১১ মার্চের মধ্যে এ তথ্য পাঠাতে বলা হয়েছে। মঙ্গলবার ঢাকা শিক্ষা বোর্ডের কলেজ পরিদর্শক অধ্যাপক ড. মো. হারুন অর রশিদ স্বাক্ষরিত এ সংক্রান্ত একটি নির্দেশনা জারি করা হয়েছে।

নির্দেশনায় বলা হয়েছে, ঢাকা বোর্ডের আওতাধীন ২০টি শিক্ষাপ্রতিষ্ঠান শিক্ষার্থীদের কাছ থেকে কী পরিমাণে অর্থ আদায় করে থাকে এ সংক্রান্ত সকল তথ্য ঢাকা শিক্ষা বোর্ডে পাঠাতে বলা হয়েছে। একটি ফরমের মাধ্যমে এ সকল তথ্য আগামী ১১ মার্চের মধ্যে পাঠাতে বলা হয়েছে।

এতে আরও বলা হয়েছে, সংশ্লিষ্ট কলেজ প্রধানদের নিয়ে ১৫ মার্চ শিক্ষা বোর্ডের সভাকক্ষে এক জরুরি মতবিনিময় সভা করা হবে।

এ বিষয়ে জানতে চাইলে কলেজ পরিদর্শক অধ্যাপক মো. হারুন অর রশিদ মঙ্গলবার বলেন, রাজধানীর বেসরকারি, এমপিওভুক্ত ও বিভিন্ন সংস্থা-প্রতিষ্ঠানের ২০টি কলেজের কাছে শিক্ষার্থীর সংখ্যা, ভর্তি ফি, টিউশন ফি, উন্নয়ন ফি, শিক্ষক সংখ্যা ও মাসিক বেতনসহ বিভিন্ন তথ্য চাওয়া হয়েছে। এসব কলেজে অতিরিক্ত অর্থ আদায় করার অভিযোগ থাকায় তাদের কাছে এসব তথ্য চাওয়া হয়েছে।

তিনি বলেন, সকল তথ্য পাওয়ার পর আগামী ১৫ মার্চ শিক্ষা বোর্ডে তাদের নিয়ে সভা করা হবে। সেখানে আলোচনার মাধ্যমে এসব কলেজে সহনীয় পর্যায়ে শিক্ষা ব্যয় নির্ধারণ করে দেয়া হবে। পরবর্তীতে এর অতিরিক্ত নিলে তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া হবে।

এডুকেশন বাংলা/এজেড

সব খবর
এই বিভাগের আরো খবর